ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

ইবিতে ফি কমানোর দাবিতে মানববন্ধন

প্রকাশিত : ১৭:৩৬, ৮ এপ্রিল ২০১৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি,সেশন,পরিবহন ফি-সহ বিভিন্নখাতে বর্ধিত সকল প্রকার ফি কমানোর দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। সোমবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের  ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের পাদদেশে এই মানববন্ধন করে তারা।

শিক্ষার্থীরা জানায়, ২০১৭-১৮ সেশন থেকে ভর্তি ফি-সহ সকল প্রকার ফি পূর্বের তুলনায় কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। তাছাড়া পূর্বের তুলনায় ফি বৃদ্ধি করার সঙ্গে সঙ্গে আরও কয়েকটি খাতও বৃদ্ধি করা হয়েছে। যার জন্য সেমিস্টার পরিক্ষার আগে শিক্ষার্থীদের একটা মোটা অংকের টাকা দিতে হয়। যা মধ্যবিত্ত পরিবারের সন্তানের জন্য খুবই কষ্টকর।

এ নিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন সময় এর প্রতিবাদ করলেও বিষয়টি আমলে নেয়নি প্রশাসন। সোমবার সকালে ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষেও প্রায় দুইশতাধিক শিক্ষার্থী এই মানবন্ধনে অংশ নেয়। এতে শিক্ষার্থীদের ‘শিক্ষা আমার সুযোগ নয়, শিক্ষা আমার অধিকার’, ‘শিক্ষা নিয়ে বাণিজ্য বন্ধ কর’, ‘পরিবহন ফির সংস্কার চাই’,‘হই হই রই রই টাকাগুলা গেল কই?’ সহ বিভিন্ন শ্লোগান সম্বলিত ফেস্টুন হাতে মানববন্ধনে অংশগ্রহন করতে দেখা যায়।

মানববন্ধন চলাকালে ছাত্র-উপদেষ্টা অধ্যাপক পরেশ চন্দ্র বর্ম্মণ ও প্রক্টর (দায়িত্বপ্রাপ্ত) সহযোগী অধ্যাপক  নাছির উদ্দিন উপস্থিত হয়ে শিক্ষার্থীদের ক্লাসে ফিরতে বলেন। কিন্তু আন্দোলনকারীরা তাদের মানববন্ধন চালিয়ে যায়।

আগামীকাল উপাচার্য  বরাবর স্মারকলিপি দেওয়ার ঘোষণা দিয়ে আজকের মতো আন্দোলন স্থগিত করে আন্দোলনকারীরা। পাশাপাশি আগামীকাল সকাল সাড়ে ১০টায় একই দাবিতে আবারো মানববন্ধনের ঘোষণা দেয় তারা। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী বলেন,এটি একটি মীমাংসিত বিষয়। এ নিয়ে এখন আর করণীয় কিছু নাই। অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় আমাদের এখানে ফি অনেক কম। শিক্ষার্থীদের হয়তো কেই ভুল বোঝাচ্ছে। আশা করি তাদের শুভবুদ্ধির উদয় হবে।

কেআই/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি