ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ববিতে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৫ জন

ববি সংবাদদাতা

প্রকাশিত : ১৭:৩৭, ২৯ সেপ্টেম্বর ২০১৯

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার জন্য রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী আবেদন করেছেন। বিশ্ববিদ্যালয়টিতে এ বছর প্রতি আসনের বিপরীত লড়বে ৩৫ জন শিক্ষার্থী। বিজ্ঞান, মানবিক ও ব‍্যবসায় শিক্ষা -এই ৩ ইউনিটে রেকর্ড সংখ্যক ৪৯ হাজার ৯৫৬ জন শিক্ষার্থী আবেদন করেছে। 

রোববার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০১৯-২০ সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসেন ফয়সাল বিষয়টি নিশ্চিত করেছেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে শেষ হয় ২৫ সেপ্টেম্বর। টাকা জমা দানের শেষ তারিখ ছিল ২৬ সেপ্টেম্বর পর্যন্ত।

সহকারী অধ্যাপক রাহাত হোসেন ফয়সাল জানান, এ বছর মোট আবেদন করেছেন ৪৯ হাজার ৯৫৬ জন শিক্ষার্থী।   বিজ্ঞান অনুষদের অধীনে ‘ক’ ইউনিটে আবেদন করেছেন ২০ হাজার ৫৬৭ জন শিক্ষার্থী। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৬ জন শিক্ষার্থী। কলা, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ‘খ’ ইউনিটে আবেদন করেছে ১০ হাজার ১০৬ জন। এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে ১৮ জন শিক্ষার্থী। 

আর ব‍্যবসায় শিক্ষা অনুষদের অধীনে ‘গ’ ইউনিটে মোট আবেদন করেছে ৬ হাজার ১২ জন। প্রতি আসনের বিপরীতে লড়বে ২১ জন শিক্ষার্থী এবং বিভাগ পরিবর্তনের জন্য আবেদন করেছেন ১৩ হাজার ২৭১ জন শিক্ষার্থী। অর্থাৎ বিভাগ পরিবর্তনের জন্য প্রতি আসনের বিপরীতে পরীক্ষা দিবে ৫১ জন শিক্ষার্থী।

উল্লেখ্য, বিজ্ঞান ও প্রকৌশল এবং জীববিজ্ঞান অনুষদের অধীনে 'ক’ ইউনিটে আসন সংখ্যা সর্বমোট ৫৮০টি। কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের অধীনে ‘খ’ ইউনিটে আসন সংখ্যা সর্বমোট ৫৬০টি এবং ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে ‘গ’ ইউনিটে সর্বমোট আসন সংখ্যা ৩০০টি। সর্বমোট তিনটি ইউনিটে ১৪৪০ জন শিক্ষার্থী এবার ভর্তি হতে পারবেন।

ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা প্রবেশপত্র উত্তোলন করতে পারবেন ১ অক্টোবর থেকে ভর্তি পরীক্ষার দিন সকাল পর্যন্ত। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন তথ্যের জন্য ভিজিট করুন- www.admission.eis.bu.ac.bd

উল্লেখ্য, এ বছর বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ ও ১৯ অক্টোবর।

এনএস/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি