ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

একাডেমিক মান রক্ষায় সমন্বিত ভর্তি পরীক্ষার বিপক্ষে এজিএস সাদ্দাম

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:১৭, ১২ ফেব্রুয়ারি ২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজেদের একাডেমিক মান রক্ষা, বিষয়ের বৈচিত্র্যের ভারসাম্যের নিশ্চয়তা, শিক্ষার্থী বেছে নেয়ার স্বাধীনতা, জনগণের প্রত্যাশা পূরণের ঐতিহ্যিক অঙ্গীকার, শতভাগ মেধাভিত্তিক ও দুর্নীতিমুক্ত ভর্তি পরীক্ষা নেয়ার দায় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার বিপক্ষে মত দিয়েছেন ডাকসু'র সহ-সাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হেসেন।

তিনি প্রত্যাশাও করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সমন্বিত ভর্তি পরীক্ষার বিপক্ষে অবস্থান নেবে এবং নিজেদের স্বকীয়তা, স্বাধীনতা, স্বায়ত্তশাসনে অবিচল থাকবে।  বুধবার তার নিজ ফেসবুক আইডিতে সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে এসব কথা লিখেন।

পাঠকদের জন্য তার  ফেসবুক স্যাট্যাসটি হুবুহু তুলে ধরা হলো-
সমন্বিত ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বার্থ, উৎকর্ষতা, আগামীদিনের চ্যালেঞ্জ মোকাবেলার রুপকল্পের সাথে সাংঘর্ষিক। ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গণতান্ত্রিক, স্বায়ত্তশাসিত এবং পাবলিক বিশ্ববিদ্যালয় গড়ার জন্য ঐতিহাসিক দায়বদ্ধতার বহিঃপ্রকাশ। এ বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য ১৯৬১ সালের কালাকানুন বাতিলের জন্য এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা লড়াই-সংগ্রাম করেছে, বঙ্গবন্ধু তাই উপহার দিয়েছেন এ আইন স্বাধীনতার পরপরই। শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির উদ্যোগে এর মাঝেই কৃষি বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, অনেকগুলো পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ পরীক্ষার সিদ্ধান্ত নেয়ায় পরীক্ষার সংখ্যা কমে এসেছে বা একটা পরিকল্পিত প্রক্রিয়ার মধ্যে এসেছে। কিন্তু গণতান্ত্রিক বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় নিজেদের সিদ্ধান্ত নিজেরাই নেবে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার ২য় সংস্করণের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় তার ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারে না।

আমাদের নিজেদের একাডেমিক মান রক্ষা, বিষয়ের বৈচিত্র্যের ভারসাম্যের নিশ্চয়তা, শিক্ষার্থী বেছে নেয়ার স্বাধীনতা, জনগণের প্রত্যাশা পূরণের ঐতিহ্যিক অঙ্গীকার, শতভাগ মেধাভিত্তিক ও দুর্নীতিমুক্ত ভর্তি পরীক্ষা নেয়ার দায় থেকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার বিপক্ষে। প্রত্যাশা থাকবে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সমন্বিত ভর্তি পরীক্ষার বিপক্ষে অবস্থান নেবে এবং নিজেদের স্বকীয়তা, স্বাধীনতা, স্বায়ত্তশাসনে অবিচল থাকবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জয় হোক।

আরকে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি