ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ঢাবিতে পতাকা উত্তোলন দিবস পালিত

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৬:৪০, ২ মার্চ ২০২০

২রা মার্চ বাংলাদেশের জাতীয় পতাকা দিবস। ১৯৭১ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সম্মুখে ঐতিহাসিক বটতলায় প্রথম জাতীয় পতাকা তোলা হয়েছিল। সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত পতাকা। ওইদিন পতাকা উত্তোলন করেছিলেন ডাকসুর সহ-সভাপতি আ স ম আবদুর রব।

দিবসটি সামনে রেখে আজ সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কলাভবন সংলগ্ন বটতলায় এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে ও ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক শারমিন জাহান চৌধুরীর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, অনুষ্ঠানের সমন্বয়ক ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। এছাড়াও আলোচনায় অংশ নেন ডাকসু’র এজিএস মো. সাদ্দাম হোসেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ‘মার্চ আমাদের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গৌরবের মাস। ১৯৭১ সালের মার্চ মাসের শুরু থেকে একের পর এক ঐতিহাসিক ঘটনাবলী ঘটতে থাকে। জাতির পিতার নেতৃত্বে পরিচালিত হতে থাকে বাংলাদেশ।’

ঐতিহাসিক এই দিবসের তাৎপর্য অনুধাবন করার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘এই দিবসের গুরুত্ব ও তাৎপর্য নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে।’

মহান মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনন্য অবদান তুলে ধরে উপাচার্য বলেন, ‘ইতিহাস থেকে শিক্ষা নিয়ে নতুন প্রজন্মকে উদার, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ ধারণ করতে হবে এবং জাতি গঠনে নেতৃত্বে দিতে হবে।’

আলোচনা পর্ব শেষে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রখ্যাত শিল্পী ইন্দ্র মোহন রাজবংশী সংগীত পরিবেশন করেন।

অনুষ্ঠানে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, রেজিস্ট্রার মো. এনামউজ্জামান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রথমে জাতীয় পতাকাটি ছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত। ১৯৭২ সালের ১২ জানুয়ারি বাংলাদেশের পতাকা থেকে মানচিত্রটি সরিয়ে ফেলা হয়। বাংলাদেশের জাতীয় পতাকাটি ১৯৭২ সালের ১৭ জানুয়ারি রাষ্ট্রীয়ভাবে গ্রহণ করা হয়।

এআই/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি