ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

স্কুলগুলোতে সংক্রমণ রোধে নেয়া হচ্ছে নানা উদ্যোগ (ভিডিও)

মুশফিকা নাজনীন

প্রকাশিত : ১২:৪৭, ৭ সেপ্টেম্বর ২০২১

আর ক’দিন পরেই খুলবে শিক্ষা প্রতিষ্ঠান। দেশের বিভিন্ন জেলার স্কুলগুলোতে চলছে নানান প্রস্তুতি। সংক্রমণ রোধে নেয়া হচ্ছে উদ্যোগ। স্কুল খোলার খবরে অভিভাবকরা স্বস্তি পেলেও আতংকে রয়েছেন অনেকেই। প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের বসার দূরত্ব ও টয়লেট ব্যবস্থা নিয়ে চিন্তিত তারা। 

১২ সেপ্টেম্বর থেকে স্কুল খুলে দেয়ার ঘোষণায় চলছে প্রস্তুতি। করোনা সংক্রমণ রোধে প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের আসনের দূরত্ব ঠিক করা হচ্ছে। পাশাপাশি করোনা বুথ স্থাপন করে স্বাস্থ্যবিধি সুরক্ষার ব্যবস্থা নিচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। 

দীর্ঘদিন পর সন্তানদের স্কুলে পাঠাতে পারবেন বলে অভিভাবকরা স্বস্তির নিঃশ্বাস ফেললেও অনেকেই চিন্তিত স্বাস্থ্য সুরক্ষা নিয়ে।

টানা স্কুল বন্ধ থাকার ফলে হবিগঞ্জের প্রায় সব বিদ্যালয়েই নষ্ট হয়ে গেছে বেঞ্চ ডেস্ক। ভেঙে গেছে দরজা জানালাও। জন্মেছে আগাছা। এমন অবস্থায় স্বাস্থ্যবিধি মেনেই ক্লাস পরিচালনার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানান হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

এদিকে, বগুড়ার সারিয়াকান্দি উপজেলার বন্যাকবলিত এলাকার প্রাথমিক এবং মাধ্যমিকের ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে চলছে প্রস্তুতি। পাঠদানের পরিবেশ স্বাভাবিক রাখতে ভ্রাম্যমাণ স্কুল নির্মাণ করা হয়েছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের উপর। 

নেত্রকোনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে শ্রেণীকক্ষ ও স্কুল আঙ্গিনায় চলছে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ।

এক প্রধান শিক্ষক বলেন, আমিসহ আমার সকল শিক্ষকমণ্ডলী টিকার আওতায় এসেছেন। শিক্ষার্থীদের টিকার জন্য তথ্য প্রেরণ করেছি, হয়তো যথাসময়ে শিক্ষার্থীরাও টিকা পাবে।

ক্লাস চলাকালীন শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেলে চলার নির্দেশ দেয়া হয়েছে বলে জানান জেলা প্রশাসক।

নেত্রকোনার জেলা প্রশাসক বলেন, দীর্ঘদিন যেহেতু স্কুলগুলো বন্ধ ছিল তাই সেগুলো যেন পরিস্কার-পরিচ্ছন্নভাবে, স্বাস্থ্যসম্মতভাবে প্রস্তুত করা হয় সেজন্য শিক্ষা অফিসারদের নিয়ে মিটিং করে আমরা নির্দেশনা দিয়েছি।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন অভিভাবকরা। তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সঠিকভাবে স্বাস্থ্যবিধি মানাতে কঠোর মনিটরিংয়েরও দাবি জানান তারা। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি