ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নতুন নেতৃত্বে বশেমুরবিপ্রবি’র সাইন্স ক্লাব  

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ

প্রকাশিত : ২১:৫৭, ৪ অক্টোবর ২০২১

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) বিজ্ঞানভিত্তিক অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন বশেমুরবিপ্রবি বিজ্ঞান ক্লাব এর নতুন সেশনের কার্যনির্বাহী পরিষদ ঘোষণা করা হয়েছে। গত শনিবার (২ অক্টোবর) গুগল মিট প্লাটফর্মে আয়োজিত ক্লাবের এক বিশেষ সভায় আশিকুর রহমানকে সভাপতি করে এবং মোহাম্মদ আবিরকে সাধারণ সম্পাদক করে ৩৪ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার রথীন্দ্রনাথ বাপ্পি।

কমিটিতে নির্বাচিত অন্য সদস্যরা হলেন, সহ-সভাপতি (প্রশাসন) মাহমুদা খাতুন জান্নাত, সহ-সভাপতি (গবেষণা ও উন্নয়ন) রাকিব চৌধুরী, সহ-সভাপতি (প্রমোশন) দ্বীনবন্ধু বিশ্বাস, সহ-সভাপতি (প্রকাশনা) মাহফুজুর রহমান, যুগ্ম সম্পাদক সৌরভ পাল, আন-নাফি ইসফাক, মোহাম্মদ আলী আহসান এমরোজ, হামীম, সাংগঠনিক সম্পাদক, মোঃ রেজওয়ান কিবরিয়া, উপ-সাংগঠনিক সম্পাদক, আশিকুর রহমান আসিফ, লিমা খানম, মোঃ নাহিদুল ইসলাম, কোষাধ্যক্ষ তানিম কাজী শুভ, উপ-কোষাধ্যক্ষ আরিফুল ইসলাম, জেরিন জাহান সাজি, মোঃ মেরাজ হোসাইন মুন্না, দপ্তর সম্পাদক মোছাঃ সুমাইয়া খাতুন, উপ-দপ্তর সম্পাদক ইসরাক হাসান তানভির, মোঃ রাসেল, আবিরা সুলতানা ঊর্মি, নির্বাহী সদস্য ইমতিয়াজ মোঃ জুলকারনাইন, আকিল খান ইমন, মোছাঃ ইছমাত জেরিন, সাদিয়া ইসলাম বাবলি, মোঃ মুজাম্মেল, দেলোয়ার হোসাইন,  আবু বকর সিদ্দিক, শরীফুল শুভ,  সৌরভ সরকার এবং ফারজানা প্রিমু। 

এছাড়াও কমিটিতে পরিচালক (সাধারণ) হিসেবে মোঃ সাদ্দাম, পরিচালক (একাডেমিক) হিসেবে আছেন ফরিদুল ইসলাম।

মাহমুদা খাতুন জান্নাতের সঞ্চালনায় উক্ত কাউন্সিল সভায় ক্লাবের সদস্যবৃন্দ ছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাবের সাবেক সভাপতি তারেক আজিজ, বশেমুরবিপ্রবি ক্যারিয়ার ক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদকসহ উক্ত ক্লাবের অন্যান্য সদস্যবৃন্দ, বশেমুরবিপ্রবি গ্লোবাল এফেয়ার কাউন্সিলের প্রতিষ্ঠাতা সাইফুল ইসলাম প্রমুখ।

সভায় সমাপনী বক্তব্যে নবনির্বাচিত সভাপতি আশিকুর রহমান বলেন, "নির্বাচন কমিশনের গঠন করা এ নব কার্যকরী পরিষদ বিজ্ঞান ক্লাবের কার্যক্রমের গতিশীলতা বৃদ্ধি এবং মানুষের মধ্যে বিজ্ঞানমনস্কতা ও বিজ্ঞানচর্চা সৃষ্টিতে সর্বোচ্চভাবে কাজ করে যাবে। এজন্য সকলের আন্তরিক  সহযোগিতা কামনা করেন। সভায় উপস্থিতির জন্য অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দসহ উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।"

তিনি আরো বলেন, "আমাদের কার্যক্রমসমূহের মধ্যে রয়েছে নিয়মিত বিজ্ঞানচক্র, বিজ্ঞানবিষয়ক প্রোগ্রাম, ওয়েবিনার, লাইভ ইভেন্ট ও কর্মশালা আয়োজন করা। তবে কোভিড-১৯ প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বন্ধ থাকায় আমাদের অন্যতম বিশেষ আয়োজন বিজ্ঞান ফেস্ট আয়োজন করা সম্ভব হচ্ছে না। আমরা আশাকরি দ্রুতই ক্যাম্পাসে শিক্ষার্থীদের পদচারণার মাধ্যমে ক্যাম্পাসে আবারো সেই স্বাভাবিক অবস্থা ফিরে এলে আমরা গোপালগঞ্জ এলাকার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান ফেস্ট আয়োজন করব। গোপালগঞ্জ এলাকার শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ে আগ্রহী করে গড়ে তোলার জন্য স্কুল ভিত্তিক ক্যাম্পেইন তৈরি করব। মূলত শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানমনস্কতা সৃষ্টি ও বিজ্ঞানচর্চার  প্রচার ও প্রসার ঘটানো  আমাদের মূল লক্ষ্য।"

উল্লেখ্য, দেশের প্রায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান ক্লাব রয়েছে এবং নিজ নিজ ক্যাম্পাসে বিজ্ঞান ক্লাবসমূহ বিজ্ঞানমনস্কতার প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছে। তারই পরিপ্রেক্ষিতে কিছু বিজ্ঞানপ্রিয় শিক্ষার্থীর প্রচেষ্টায় ২০১৯ সালের ২৮ জুন বশেমুরবিপ্রবিতে বিজ্ঞান ক্লাবের যাত্রা শুরু হয়। বর্তমানে ক্লাবটিতে সর্বমোট ২২৭ জন সদস্য রয়েছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি