ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

জাবিতে জাতীয় বিতর্ক উৎসব অনুষ্ঠিত 

জাবি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৩৭, ২৭ নভেম্বর ২০২১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জাতীয় বিতর্ক উৎসব ২০২১’ অনুষ্ঠিত হয়েছে। এতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডিবেট অরগানাইজেশন (জেইউডিও) এবং রানার্স আপ হয়েছে চিটাগাং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস)। 

শুক্রবার (২৭ নভেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় দেড় মাসব্যাপী আয়োজিত এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। চূড়ান্ত পর্ব শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সেলিম আল দীন মুক্তমঞ্চে কয়েকশ শিক্ষার্থীর উপস্থিতিতে উৎসবমুখর এক আয়োজনে অনুষ্ঠিত হয় এই বিতর্ক প্রতিযোগিতা।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক আলমগীর কবির, 'দর্শন বিভাগের অধ্যাপক এটিএম আতিকুর রহমান, সংগঠনটির সাবেক নেতৃবৃন্দ প্রমুখ' এর জায়গায়, "ইতিহাস বিভাগের অধ্যাপক এটিএম আতিকুর রহমান, সংগঠনটির সাবেক নেতৃবৃন্দ প্রমুখ।

এর আগে একই দিন সকালে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে প্রতিযোগিতাটির সেমিফাইনাল ও কলেজ পর্যায়ের ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয়। এ বছর জেইউডিও ১৬তম আন্তঃবিশ্ববিদ্যালয়, ১০ম আন্তঃকলেজ ও ১০ম আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতার সমন্বয়ে ‘জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব ২০২১’ আয়োজন করে। সংসদীয় ধারার এ বিতর্কে দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৩২টি করে ৯৬টি দলের ৩০০ জন বিতার্কিক অংশগ্রহন করেন।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে 'ডিবেটার অব দ্য ফাইনাল' হন সিইউডিএসের অর্জন ত্রিপুরা এবং 'ডিবেটার অব দ্য টুর্নামেন্ট' হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলের এস এ সাগর।

কলেজ পর্যায়ের বিতর্কে চ্যাম্পিয়ন ঢাকা কলেজ এবং রানার্সআপ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং রানার্স আপ সিলেট গভ. পাইলট হাই স্কুল। অন্যদিকে বারোয়ারী বিতর্কে প্রথম হয়েছেন সাদমান রহমান শাবাব (মনিপুর উচ্চ বিদ্যালয়), দ্বিতীয় মিরাজুল ইসলাম (ঢাকা কলেজ) এবং তৃতীয় হয়েছেন সৈয়দুর রহমান (ঢাকা কলেজ)।

প্রসঙ্গত, গত ৮ অক্টোবর ‘কণ্ঠে ভাঙুক কালের প্রাচীর' স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানেইজেশন (জেইউডিও) অনলাইনে ‘জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব ২০২১’ ‘প্রতিযোগিতার উদ্বোধন করে।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি