ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ঢাকা কলেজে আবৃত্তি সংসদের ওরিয়েন্টেশন

ঢাকা কলেজ প্রতিনিধি

প্রকাশিত : ২৩:২৭, ১২ মার্চ ২০২২

ঢাকা কলেজের অন্যতম সংগঠন ঢাকা কলেজ আবৃত্তি সংসদের ওরিয়েন্টশন-২০২২ অনুষ্ঠিত হয়েছে। এই ওরিয়েন্টেশনের মাধ্যমে ঢাকা কলেজে আবৃত্তি সংসদ তাদের আনুষ্ঠানিক কার্যক্রমের যাত্রা শুরু করে। শনিবার (৫ মার্চ) সকাল ১০টায় ঢাকা কলেজে শহিদ আ. ন. ম. নজিব উদ্দীন খান খুররম অডিটোরিয়ামে এই ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাকা কলেজ অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ্ খোন্দকার বলেন, শ্রেণিকক্ষে এ ধরনের শিক্ষা দেয়া সম্ভব নয় তাই আবৃত্তি সংগঠনের প্রয়োজন অধ্যাধিক। শিক্ষার্থীরা এর মাধ্যমে প্রমিত উচ্চারণ শিখতে পারবে। কবিতা একটি বড় শিল্প। যা এখন রাষ্ট্রীয় ভাবে স্বীকৃত পাচ্ছে। ঢাকা কলেজ আবৃত্তি সংসদের যে আয়োজন এর মাধ্যমে শিক্ষার্থীরা উপকৃত হবে। ঢাকা কলেজে অনেক সংগঠন আছে; আমি মনে করি এর মধ্যে আবৃত্তি সংসদকে আমাদের পক্ষ থেকে বেশি গুরুত্ব দেয়া দরকার।

অতিথির বক্তব্য ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার বলেন, আমি খুব অভিভূত। আমার চাওয়া ছিল যে আবৃত্তির জন্য এমন একটা সংগঠন তৈরি হোক। মন ও মননের বিকাশের ক্ষেত্রে আবৃত্তির অনেক প্রয়োজন। শুদ্ধ চর্রার জন্য শিক্ষার্থীদের এ ধরনের সংগঠনে যুক্ত হওয়া খুব জরুরি। 

শিক্ষার্থীদের আবৃত্তি সংসদের সাথে যুক্ত হবার আহ্বান জানিয়ে কলেজের উপাধ্যক্ষ প্রফেসর এ.টি.এম মইনুল হোসেন বলেন, শুদ্ধ এবং মানবিক মানুষ তৈরির জন্য আবৃত্তি সংবাদ কাজ করে যাবে। 

ঢাকা কলেজ আবৃত্তি সংসদের মডারেটর ও ইসলাম শিক্ষা বিভাগের সহকারি অধ্যাপক রহমতুল্লাহ রাজন বলেন, ঢাকা কলেজ একটি ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে একটি আবৃত্তি সংগঠন থাকা অত্যন্ত জরুরি। তারই অংশ হিসেবে আবৃত্তি সংসদের যাত্রা। প্রত্যেকেরই প্রমিত বাংলায় কথা বলা বা শুদ্ধ ভাষায় কথা বলা একান্ত জরুরি। ঢাকা কলেজ আবৃত্তি সংসদ ঢাকা কলেজকে প্রতিনিধিত্ব করবে বলে আমি আশা করি।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা কলেজের বিভিন্ন বিভাগীয় প্রধান,  শিক্ষক ও শিক্ষার্থীরা।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি