ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

হাবিপ্রবিতে ক্যারিয়ার বিষয়ক সিরিজ সেমিনার

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ১৫:০২, ২৪ মার্চ ২০২২

শিক্ষার সাথে কর্মক্ষেত্রের সংযোগ স্থাপনের লক্ষ্যে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের আয়োজনে Development Talk (DevTalk) সিরিজ সেমিনার শুরু হয়েছে। 

বুধবার (২৩ মার্চ) বিকাল ৪টা থেকে হাবিপ্রবির ড. এম ওয়াজেদ ভবনের ৫০২ নাম্বার কক্ষে সিরিজের “ক্যারিয়ার ইন ডেভেলপমেন্ট সেক্টর” শীর্ষক প্রথম সেমিনারটি অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনার সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির সোস্যাল সায়েন্স এন্ড হিউমেনিটিস অনুষদের ডিন ড. মোঃ গোলাম রব্বানী, বিশেষ অতিথি এবং সেশন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মোঃ ইমরান হোসেন ভূইয়া। 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজ বিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান এবং সহযোগী অধ্যাপক আব্দুর রশিদ পলাশ এবং অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক রোজিনা ইয়াসমিন লাকী, ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক নাসরিন নাহার বিথী, মোঃ মাহাবুব চৌধুরী, মুজাহিদুল ইসলাম এবং সজীব কুমার রায়।

সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান এবং সহকারী অধ্যাপক মোঃ জুয়েল আহমেদ সরকার।      

তিনি বলেন, বাংলাদেশে উচ্চশিক্ষার সাথে কর্মক্ষেত্রের সম্পর্ক স্থাপন উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়নের ক্ষেত্রে অন্যতম একটি চ্যালেঞ্জ। উচ্চশিক্ষার সাথে কর্মক্ষেত্রের সংযোগ সুসংহত করার জন্য আমরা DevTalk নামে একটি সিরিজের আয়োজন করেছি। এর মাধ্যমে শিক্ষার্থীদেরকে ডেভেলপমেন্ট সেক্টরের প্রফেশনালদের, বিশেষ করে তরুণ প্রফেশনালদের সাথে সংযোগ করিয়ে দিতে চাই। এর মাধ্যমে শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে যুক্ত হওয়ার পথকে সহজ করবে বলে আমার বিশ্বাস।    

সেমিনারের সেশন বক্তা মোঃ ইমরান হোসেন ভূইয়া ডেভেলপমেন্ট সেক্টরে ক্যারিয়ারের নানাদিক নিয়ে একটি সেশন পরিচালনা করেন। তিনি বলেন, ডেভেলপমেন্ট স্টাডিজ একঘেয়ে পড়ালেখা আর নির্দিষ্ট একটি গণ্ডির মধ্যে সীমাবদ্ধ নয়। এটি একটি বহুমাত্রিক বিষয়। এর মাধ্যমে শিক্ষার্থীদের চাকরির সুযোগ হবে অবারিত।

তিনি আরও বলেন, দেশে বর্তমানে অনেক উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। তাই শুধু বেসরকারি ডেভেলপমেন্ট সেক্টর নয় সিভিল সার্ভিস থেকে শুরু করে অনেক জায়গায় বর্তমানে ডেভেলপমেন্ট স্টাডিজের কদর বেড়েছে। ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা এসব বিষয় পড়ে আসার কারণে কর্মক্ষেত্রে দেশি-বিদেশি প্রতিষ্ঠান ও এনজিওতে অগ্রাধিকার পাচ্ছে।  ডেভেলপমেন্ট সেক্টরে ক্যারিয়ার গড়তে কি ধরণের দক্ষতার প্রয়োজন সেসব ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন তিনি। 

DevTalk সিরিজের ব্যাপারে বিভাগের শিক্ষার্থীরা উচ্ছ্বসিত অভিমত প্রকাশ করেন। ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ এমন একটি আয়োজন করেছে বলে খুশি তারা। 

বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী উম্মে ইলমা ফেরদৌস বলেন, আমার কাছে সেমিনারের উদ্দেশ্য পুরোটাই সার্থক। ডেভেলপমেন্ট সেক্টরে কিভাবে ক্যারিয়ার গঠন সম্ভব তার বিস্তারিত আলোচনায় উঠে এসেছে। এর ধারাবাহিতা বজায় থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন এই শিক্ষার্থী।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি