ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

যোগদান থেকে এমপিওসহ ৩ দাবি শিক্ষকদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৬, ২১ এপ্রিল ২০২২

এমপিও নীতিমালার আলোকে যোগদান থেকে বেতন প্রদানসহ তিন দাবিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর সিদ্দীক বরাবর স্মারকলিপি দিয়েছেন সদ্য নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা। বৃহস্পতিবার (২১ এপ্রিল) সচিবালয়ে সচিবের দপ্তরে তারা এই স্মারকলিপি প্রদান করেন।

শিক্ষকদের দাবিগুলো হলো- 

১. এমপিও নীতিমালার আলোকে যোগদান থেকে বেতন প্রদান করতে হবে।

২. সমগ্র এমপিও ব্যবস্থা অটোমেশন করতে হবে।

৩. মাধ্যমিক ও মাদ্রাসা অধিদপ্তরের এমপিও নীতিমালায় কিছু অংশে সমন্বয়হীনতার কারণে অনেক সুপারিশপ্রাপ্ত শিক্ষক এমপিওভুক্ত হতে পারছে না। তাই দুটি নীতিমালার সমন্বয় করতে হবে।

স্মারকলিপি প্রদান শেষে গণবিজ্ঞপ্তি প্রত্যাশী শিক্ষক ফোরামের সভাপতি শান্ত আহমেদ বলেন, এমপিও আমাদের ন্যায্য অধিকার।

তবে এমপিও নীতিমালায় যোগদান থেকে এমপিওকরণের বিষয় উল্লেখ থাকলেও বিদ্যমান প্রক্রিয়ায় এমপিও পেতে অনেক সময় লাগছে। তাই যোগদান থেকে এমপিও প্রাপ্তি নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের যৌক্তিক দাবি। কর্তৃপক্ষকে অবিলম্বে এটা বাস্তবায়ন করে বদলি সিস্টেম চালু করতে হবে।

প্রসঙ্গত, গত জানুয়ারি মাসে তৃতীয় গণবিজ্ঞপ্তির মাধ্যমে ৩৪ হাজার শিক্ষককে সুপারিশপত্র দেয় এনটিআরসিএ। এসব শিক্ষক নিজ নিজ স্কুলে যোগদান করেই গত ফেব্রুয়ারি মাসে এমপিওভুক্তির জন্য আবেদন করেন। কিন্তু এ পর্যন্ত চার হাজারের কিছু বেশি শিক্ষক এমপিওভুক্ত হতে পেরেছেন। বাকী প্রায় ৩০ হাজার শিক্ষকের এমপিও ফাইল বিভিন্ন স্তরে আটকে আছে। আবেদন ৩ মাস পেরিয়ে গেলেও এমপিও তালিকাভুক্ত না হতে পেরে হতাশায় পড়েছেন অনেক শিক্ষক। তিন মাস শিক্ষকতা করেও ঈদ সামনে রেখে তাদের বেতন ছাড়াই খালি হাতে বাড়ী ফিরতে হচ্ছে। একদিকে এমপিওভুক্তি হচ্ছে না। অন্যদিকে বিগত মাসগুলোর বেতন পাওয়ারও নিশ্চয়তা মিলছে না।  

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি