ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রাবি শিক্ষার্থী রিক্তা হত্যা, ৫ দফা দাবিতে মানববন্ধন

রাবি প্রতিনিধি

প্রকাশিত : ১৫:১৭, ৩১ জুলাই ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রিক্তা আক্তারের ‘হত্যার’ সুষ্ঠু তদন্ত ও অপরাধীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতসহ পাঁচ দফা দাবি জানিয়েছেন আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। 

রোববার (৩১ জুলাই) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আইন বিভাগ কর্তৃক আয়োজিত এক মানববন্ধন কর্মসূচি থেকে তারা এ দাবি জানান। এছাড়া রিক্তা হত্যা মামলার মূল আসামি আব্দুল্লাহ ইসতিয়াক রাব্বির ছাত্রত্ব বাতিলের দাবিও তুলেন তারা।

তাদের আরও দাবি, রিক্তা হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত, অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত, মামলার দ্রুত নিষ্পত্তি এবং ভুক্তভোগীর পরিবারকে ক্ষতিপূরণ।

মানববন্ধনে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও মনোবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মাহাবুবা কানিজ কেয়া বলেন, পারিবারিক কলহের কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের শিক্ষার্থী রাব্বি তার স্ত্রী রিক্তাকে নির্মম ও পাশবিকভাবে হত্যা করে ‘আত্মহত্যা’ বলে চালিয়ে দেওয়ার অপচেষ্টা করেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ রাষ্ট্রীয় প্রশাসনের কাছে রিক্তা হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি জানাচ্ছি।

আইন বিভাগের সভাপতি অধ্যাপক হাসিবুল আলম প্রধান বলেন, “একটি নিম্ন-মধ্যবিত্ত পরিবারের স্বপ্নকে হত্যা করা হয়েছে। এটি স্বাভাবিক কোনো মৃত্যু নয়।”

কর্মসূচিতে আইন বিভাগের দ্বিতীয়বর্ষের শিক্ষার্থী আহসান হাবীবের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন আইন অনুষদের ডিন অধ্যাপক আব্দুল হান্নান, অধ্যাপক আব্দুর রহিম, অধ্যাপক সাহাল উদ্দিন, অধ্যাপক আবদুল হান্নান, আইন বিভাগের শিক্ষার্থী রাকিবা আক্তার প্রমুখ। 

এসময় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

গত শুক্রবার (২৯ জুলাই) রাত ১২টার দিকে নগরীর ধরমপুর এলাকার একটি বাসা থেকে রিক্তা আক্তারকে আশংকাজনক অবস্থায় উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

পরদিন তার বাবা নগরীর মতিহার থানায় একটি হত্যা মামলা দায়ের করেন৷ এ মামলায় রিক্তার স্বামী আব্দুল্লাহ ইসতিয়াক রাব্বিকে গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি