ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

স্কুল-কলেজের সময়সূচি এখনই পরিবর্তন হচ্ছে না: শিক্ষামন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৪, ২৩ আগস্ট ২০২২ | আপডেট: ০৮:৩৭, ২৩ আগস্ট ২০২২

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে শিক্ষা প্রতিষ্ঠানে দুই দিন সাপ্তাহিক ছুটির সিদ্ধান্ত হলেও সময়সূচিতে এখনই কোনো পরিবর্তন আসছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সোমবার সন্ধ্যায় ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি আয়োজিত জাতীয় শোক দিবসের অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, “সপ্তাহের ছয়দিন পাঠদানের যে কাজ সম্পন্ন হত, তা পাঁচ দিনেই করতে হবে। আপাতত স্কুল-কলেজের সময়সূচি পরিবর্তন হচ্ছে না।”

এর আগে মন্ত্রিপরিষদের বৈঠকে চলমান বিদ্যুৎ সঙ্কটে অফিসের কাজের সূচিতে পরিবর্তন আনার পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান সপ্তাহে দুই দিন বন্ধ রাখার সিদ্ধান্ত হয়।

দীপু মনি বলেন, “এমনিতেই আগামী শিক্ষাবর্ষ থেকে সপ্তাহে দুইদিন ছুটি থাকবে। শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন করার পরিকল্পনা আগেই ছিলই। এখন থেকে সপ্তাহে দুইদিন শুক্র ও শনিবার বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান।”

তিনি আরও বলেন, “কেউ কেউ বলেছিলেন বৃহস্পতিবার ও শুক্রবার বন্ধ রাখা যায় কি না। কিন্তু আজকাল অনেক বাবা-মা কর্মজীবী। তাদের ছুটির সঙ্গে সমন্বয় রেখে শুক্র ও শনিবার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।”

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে এই ছুটি কাজে দেবে কি না এমন প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, “কিছুটা তো কাজে দেবেই। ঢাকা শহরে যে পরিমাণ যানবাহন চলে, তার একটা বিরাট সংখ্যক যানবাহন শিক্ষা প্রতিষ্ঠানগুলো কেন্দ্র করে চলে। কাজেই শুক্র-শনিবার স্কুল-কলেজ বন্ধ থাকলে এটা কিছুটা হলেও কমবে।”

শিক্ষামন্ত্রী বলেন, “আমাদের শিক্ষকরা ছয়দিন ক্লাস করেন। কাজেই তারা পাঁচদিন ক্লাস নিলে আরও ভালো কাজ করতে পারবেন।”

প্রসঙ্গত, ইউক্রেইন যুদ্ধের কারণে জ্বালানি জ্বালানি বাঁচাতে বিদ্যুৎ সাশ্রয়ের চেষ্টায় কর্মঘণ্টা কমিয়ে অফিস ও ব্যাংকের নতুন সময়সূচি দিয়েছে সরকার। বুধবার থেকে সব সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা থাকবে। এতদিন সরকারি কর্মীরা অফিস করতেন সকাল ৯টা থেকে বিকাল ৫টা। এখন থেকে ব্যাংক চলবে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি