ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

ক্যালিফোর্নিয়া ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গবেষণা চুক্তি

জবি প্রতিনিধি

প্রকাশিত : ২০:৪৬, ৭ সেপ্টেম্বর ২০২২

জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সাথে ৫ বছর মেয়াদী গবেষণা, একাডেমিক ও ভর্তি বিষয়ক পারস্পারিক সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) রাত ৯ টায় জুম প্লাটফর্মে গবেষণা সহযোগিতার জন্য মেমোরেন্ডাম অব আন্ডারস্টেন্ডিং- এমওইউ নামে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

উক্ত চুক্তিতে স্বাক্ষর করেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ও এক্সিকিউটিভ ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এলিজাবেথ ওয়াটকিন্স এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

জানা যায়, এই চুক্তির আওতায় শিক্ষা, গবেষণা, ভর্তি, টিউশন ফি ও অন্যান্য ফি প্রদানের মওকুফ সুবিধা, স্নাতকোত্তর শিক্ষা ও প্রশিক্ষণে সহযোগিতা, একাডেমিক তথ্য ও উপকরণ বিনিময়সহ দুই বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষার্থীদের জ্ঞানের আদান-প্রদানের সুযোগ পাবে।

এছাড়াও বিশ্ববিদ্যালয় দুটির শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা যৌথ গবেষণা, ওয়ার্কসপ, কনফারেন্স, পারস্পারিক সহযোগিতামূলক কার্যক্রমসহ বিভিন্ন সুবিধা লাভ করবে।

চুক্তি স্বাক্ষরের সময়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মার্কো প্রিন্সভ্যাক, প্রফেসর জুন ওয়াং এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদসহ বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ উপস্থিত ছিলেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি