ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

৬ দফা দাবিতে ৪০তম বিসিএস নন-ক্যাডার প্রার্থীদের সমাবেশ

হাবিপ্রবি প্রতিনিধি 

প্রকাশিত : ১৪:৫১, ২০ অক্টোবর ২০২২

নন-ক্যাডার পদে নিয়োগের ক্ষেত্রে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নতুন নিয়মে হতাশা ও ক্ষোভ প্রকাশ করে ৬ দফা দাবিতে সমাবেশ ও মানববন্ধন করেছে ৪০তম বিসিএস নন-ক্যাডার প্রার্থীরা। 

নতুন নিয়ম চালু হলে ৩৭ ও ৩৮তম বিসিএসের তুলনায় কম সংখ্যক পদে নিয়োগ ও নিয়োগে দীর্ঘসূত্রিতা বাড়বে বলে আশঙ্কা তাদের।

বৃহস্পতিবার দুপুর ১২টায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ‘৪০তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ নন-ক্যাডার সুপারিশ প্রত্যাশী হাবিপ্রবি’ ব্যানারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে তারা বলেন, বিজ্ঞপ্তিতে ৪০-৪৪তম বিসিএস পর্যন্ত নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করা হয়নি এবং ৪০তম নন-ক্যাডার পদ ৩৬, ৩৭ ও ৩৮তম বিসিএসকে প্রদান করা হয়েছে। তাই এসব বিসিএসে বিজ্ঞপ্তির তারিখওয়ারি নন-ক্যাডার পদ বিভাজনের মাধ্যমে পদসংখ্যা নির্ধারণের সিদ্ধান্ত বাতিল করতে হবে।

তারা আরও বলেন, করোনা মহামারির কারণে দীর্ঘসময় আটকে থাকা ৪০তম বিসিএস উত্তীর্ণ নন-ক্যাডার প্রার্থীদের থেকে সর্বোচ্চ সংখ্যক সুপারিশ করতে হবে এবং ৩৪-৩৮তম বিসিএস নন-ক্যাডার তালিকা যেভাবে প্রকাশ হয়েছে সেভাবে সমস্যার সমাধান করতে হবে।

পিএসসি’র ‘যার যা প্রাপ্য তাকে তাই দেওয়া হবে’এই ভিত্তিহীন কথার সুস্পষ্ট ব্যাখ্যা, পিএসসির স্বচ্ছতার ধারা অব্যাহত রাখার দাবি জানান তারা।

প্রার্থীরা বলেন, গত কয়েকটি বিসিএসে ক্যাডার পদে নিয়োগের পর উত্তীর্ণ বাকি প্রার্থীদের মেধার ভিত্তিতে নন-ক্যাডার হিসেবে নতুন আরেকটি বিসিএসের ফল প্রকাশের আগ পর্যন্ত শূন্য পদে পিএসসি নিয়োগের সুপারিশ করত। তবে নতুন নিয়মানুযায়ী চলমান ৪০, ৪১, ৪৩ ও ৪৪তম বিসিএসের ক্ষেত্রে পর্যালোচনা করে নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হবে। 

প্রাপ্য পদগুলো পরের বিসিএস প্রার্থীদের দেওয়ার সিদ্ধান্ত অযৌক্তিক। এতে তাদের অধিকার ক্ষুন্ন হচ্ছে। তাদের নিয়োগ কমে যাবে বলে আশঙ্কা করছেন প্রার্থীরা।

তারা আরও বলেন, বিগত বিসিএসগুলোর প্রক্রিয়া অনুসরণ করে ৪০তম বিসিএসে নন-ক্যাডার পদে সুপারিশের জন্য পিএসসি বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে শূন্য পদের তালিকা চেয়ে চিঠি দেয়। ইতিমধ্যে পিএসসিতে শূন্য পদের তালিকা এসেছে যা প্রকাশের অপেক্ষায় ছিল। কিন্তু এসব পদ এখন ৪০তম বিসিএসের জন্য বরাদ্দ দেওয়া হচ্ছে না। এতে দীর্ঘসূত্রিতা বাড়ছে।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কৃষি অনুষদের ১২ ব্যাচের আল আমিন এবং ডিভিএম ১২ ব্যাচের মারুফা খাতুন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি