ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

গবেষণায় এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয় (ভিডিও)

অপূর্ব রায়, গাজীপুর থেকে

প্রকাশিত : ১৩:০৭, ২ জানুয়ারি ২০২৩

৬৭টি ফসলের জাত ও ১৪টি গবেষণা প্রযুক্তি উদ্ভাবনে শিক্ষা, গবেষণা ও বহিরাঙ্গন কার্যক্রমে এগিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। এগুলো সাড়া ফেলেছে কৃষক পর্যায়ে, বাড়ছে উৎপাদন। 

কৃষি বিষয়ে উচ্চশিক্ষা ও গবেষণার লক্ষ্যে ১৯৮৩ সালে গাজীপুরের সালনায় প্রতিষ্ঠিত হয় ইনস্টিটিউট অফ পোস্ট গ্রাজুয়েট ইন এগ্রিকালচার ইপসা। 

১৯৯৮ সালে এটিকে পুনর্গঠন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় করা হয়। উচ্চশিক্ষার পাশাপাশি গবেষণায় এগিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। 

প্রতিষ্ঠার পর ১৯৯১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ৬৭টি ফসলের জাত ও ১৪টি নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. গিয়াস উদ্দিন মিয়া বলেন, “বর্তমানে বিশ্ববিদ্যালয়টি জাতীয় ও আন্তর্জাতিকভাবে সুনাম রয়েছে। সেই সুনামকে অক্ষুণ্ন রেখে দেশের মানুষের আশা-আকাঙ্ক্ষাকে পূরণ করার জন্য আমরা বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করেছি।”

রিসার্চ ম্যানেজমেন্ট উইং বিভাগের পরিচালক প্রফেসর ড. এ কে এম আমিনুল ইসলাম বলেন, “বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম অব্যাহতভাবে চলছে। এ পর্যন্ত প্রায় ১৯৫টি গবেষণা প্রকল্প পরিচালনা করেছি।”
 
ফসলের আরও উন্নত জাত উদ্ভাবনে গবেষণা চলমান বলে জানান এই কৃষিবিজ্ঞানী।

কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর নাসরিন আক্তার আইভী বলেন, “উচ্চশিক্ষার এই প্রতিষ্ঠান থেকে আরও গুণ সম্পন্ন বিভিন্ন জাত বের করতে চাই।”

বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে এক হাজার ৯৮৪ জন শিক্ষার্থী অধ্যয়নরত। তাদের মধ্যে বিদেশি শিক্ষার্থী ৫৪ জন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি