ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাউড কম্পিউটিং কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত : ০০:০৩, ৯ এপ্রিল ২০১৯

প্লেক্সাস ক্লাউড ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের যৌথ উদ্যোগে ওপেনস্ট্যাক বাংলাদেশ ক্লাউড কম্পিউটিং নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ত করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রফেসর ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ড: হাফিজ মো. হাসান বাবু।

ওপেনস্ট্যাক হচ্ছে সোর্স ভিক্তিক একমাত্র ক্লাউড অপারেটিং সিস্টেম যা ওপেন অবকাঠামো সাপোর্ট করে। ২০১০ সালে নাসা ও র‌্যাকস্পসে একসাথে যুক্ত হয়ে ওপেনস্ট্যাক ক্লাউড অপারেটিং সিস্টেম বানানোর কাজ শুরু করেন।
সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউড অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)’র ল্যাবে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

সভাপতি বলেন, ‘বিশ্বায়নের এ যুগে চতুর্থ বিল্পবের দ্বারপ্রান্তে রয়েছে বর্তমান মানব সভ্যতা। বাংলাদেশের বিভিন্ন কর্পোরেট প্রফেশনালদের অংশগ্রহণে আয়োজিত এ প্রোগ্রামে তিনি ক্লাউড অপারেটিং সিস্টেম ব্যবহার বিষয়ে সবাইকে উদ্বুধ্ব করেন।
বর্তমান সময়ে বিশ্বব্যাপী জনপ্রিয় সার্ভার, স্টোরেজ ও ওপেনসোর্স ক্লাউড প্ল্যাটফর্ম ওপেনস্ট্যাক সম্পর্কে কর্মশালায় অংশগ্রহণকারীদের টেকনিক্যাল সেশন পরিচালনা করেন ওপেনস্ট্যাক বাংলাদেশের গ্রæপ অরর্গানাইজার মোবারক হোসেন।

সার্ভার, স্টোরেজ ও হার্ডওয়্যার ডিভাইজ সর্ম্পকে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন ইন্টারনেট সোসাইটির বাংলাদেশ চ্যাপ্টারের ট্রেজারার ইঞ্জি. নাসির ফিরোজ।

কর্মশালায় উপস্থিত ছিলেন- টেলকো, ব্যাংক, আই.এস.পি ও আইসিটি, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়াসহ বিভিন্ন হাউজে আইটিখাতে কর্মরতদের পাশাপাশি অন্যান্য ব্যাক্তিবর্গ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি