ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

ঢাবি সাংবাদিক সমিতির ৩৫ বছরে পদার্পণ

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:৫৩, ১৯ সেপ্টেম্বর ২০১৯

‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ স্লোগানকে ধারণ করে ৩৫ বছরে পা রাখলো ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। গতকাল বুধবার সংগঠনটির ৩৪ বছর পূর্তি উদযাপন করা হয়।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সমিতির সকল সদস্যদের নিয়ে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন। পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এক বর্ণাঢ্য শোভাযাত্রার  আয়োজন করা হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের সমিতির সভাপতি আবির রায়হান, সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড়, কার্যনির্বাহী সদস্য ইসমাঈল হোসেন ও সাজ্জাদুল কবিরসহ অনেকেই উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জ্ঞাপনকালে উপাচার্য আখতারুজ্জামান বলেন, অনেক জায়গায় আমাকে বলা হয় আপনাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কেন্দ্রিক খবর অনেক বেশি, তখন আমি গর্ব সহকারে এই সংগঠনের কথা বলি। 

এটি আমাদের একটি অন্যতম শক্তি। এই সমিতির সদস্যদের লিখনীর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইতিবাচক কার্যক্রম বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। আমি আশাকরি ভবিষ্যতে এই সংগঠন এখনকার মতোই তার বস্তুনিষ্ঠতা ও সততা ধরে রেখে আরো সফলভাবে কাজ করবে। 

সাংবাদিকদের বস্তুনিষ্ঠতার বিষয়টি উল্লেখ করে উপাচার্য বলেন, সাংবাদিকরা শুধুমাত্র একটি বিষয়কে তুলে ধরেন, বরং এর একটি সিভিলাইজিং ইনফ্লুয়েন্স বিশ্ববিদ্যালয় প্রশাসনের উপর পড়ে। আমাদের এটিকে এভাবে দেখা উচিত, সাংবাদিক সমিতির ভূমিকা যেন বিশ্ববিদ্যালয়ের জন্য, সমগ্র জাতির জন্য সিভিলাইজিং ইনফ্লুয়েন্স বহন করে। 

সিভিলাইজিং ইনফ্লুয়েন্স হলো এরকম যে, আমরা যখন একটি বক্তব্য পাবো, তখন বক্তব্যটিকে আউটরেজ নেগেট বা রিজেক্ট না করে, সেটি খতিয়ে দেখে এ্যাড্রেসের ব্যবস্থা করলে এবং সেই নিরিখে উন্নয়নের দিকে অগ্রসর হই, তাহলে একটি সমাজ এগিয়ে যাবে।

সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির বলেন, সাংবাদিক সমিতি প্রতিষ্ঠার আজ ৩৪ বছরে দাঁড়িয়ে। প্রতিষ্ঠা বার্ষিকীর এই দিনে সমিতির সাবেক, বর্তমান সবাইকে জম্মদিনের শুভেচ্ছা। ডুজা বিশ্ববিদ্যালয়ের জন্য সবসময় প্রকৃত ওয়াচ ডগের ভূমিকা পালন করে আসছে। পূর্ববর্তীদের বস্তুনিষ্ঠতা ও সততার ধারাবাহিকতা বজায় রেখে এই সমিতি আগামীতেও তার সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখবে।

সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড় বলেন, ১৯৮৫ সালে কিছু উজ্জীবিত তরুণরা মিলে প্রতিষ্ঠা করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। তারুণ্যের উদ্দীপনায় সদা জাগ্রত থেকে সত্য ও ন্যায়ের পক্ষে আলোকবর্তিকা হয়ে এগিয়ে চলুক তরুণ কলমসৈনিকদের আবেগ ও ভালোবাসার সাংবাদিক সমিতি। 

অতীতের মতো ভবিষ্যতেও এই সমিতি বিশ্ববিদ্যালয়সহ দেশের ক্রান্তিকালে পূর্ণ দায়িত্ববোধ নিয়ে কাজ করবে। একই সঙ্গে সদস্যদের কর্মদক্ষতা ও বস্তুনিষ্ঠতা বিশ্ববিদ্যালয়সহ দেশের সুনাম রক্ষার্থে আরও সহায়ক হবে।

আই/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি