ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাকা ও ইডেন কলেজ

ঢাকা কলেজ সংবাদদাতা 

প্রকাশিত : ১৯:১৪, ১ ডিসেম্বর ২০১৯

'সাহসিকা নুসরাত তুমিই যুক্তি প্রতিবাদ'  এই স্লোগানে জাতীয় ভিত্তিক বিতর্কের প্রতিযোগিতা আয়োজন করেছে ডিবেট ফর ডেমোক্রেসি। নির্মম হত্যাকাণ্ডের শিকার নুসরাতকে উৎসর্গ করে ১ ডিসেম্বর রোববার রাজধানীর এফডিসিতে অনুষ্ঠিত হয় ইউসিবি পার্লামেন্ট শিরোনামে 'নিপীড়ন বিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা' এর গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

'অনুষ্ঠানে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চ্যাম্পিয়ন, রানারআপ দলসহ বিজয়ীদের মাঝে পুরস্কার হিসেবে ক্রেস্ট, ট্রফি ও নগদ অর্থ প্রদান করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিযোগিতার আয়োজক সংগঠন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুধী কিরণ। 

নুসরাত হত্যার দ্রুত বিচার নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনবে শীর্ষক বিষয়ে গ্র্যান্ড ফাইনালে সরকারি দল হিসেবে ঢাকা কলেজ ও বিরোধী দল হিসেবে ইডেন কলেজ এর বিতার্কিকরা অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় সম্মিলিতভাবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ঢাকা কলেজ ও ইডেন কলেজ। চ্যাম্পিয়ন দলকে ট্রফি,ক্রেস্ট ও দেড় লাখ টাকা প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলায় ১৬ জনের ফাঁসির রায় দিয়েছে আদালত। এই রায়ই প্রমাণ করে যে কেউ অপরাধ করলে তাকে শাস্তি পেতেই হবে সে যেই হোক না কেন। আমরা সুষ্ঠু বিচার নিশ্চিত করতে প্রযুক্তির সহায়তা নিচ্ছি, নুসরাত মারা যাওয়ার আগে যে কথাগুলো বলেছিল ওই ভিডিও সরাসরি আদালতে  উপস্থাপন করা হয়েছিল। 

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, নুসরাত হত্যাকারীদের বিচার দ্রুত গতিতে সম্পন্ন হওয়ায় দেশবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও বলিষ্ঠ ভূমিকার জন্য তার কাছে কৃতজ্ঞ। এই হত্যার নির্ভুল চার্জশিট প্রদানে স্বরাষ্ট্রমন্ত্রী ও পিপিআই সহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দায়িত্বশীল ভূমিকা পালন করায় পুলিশ প্রশাসনের  প্রতি জনগণের আস্থা বেড়েছে। বিশেষ করে এই হত্যা মামলাকে দ্রুত গতিতে গুরুত্বের সাথে নিষ্পত্তি করতে পেপারওয়ার্ক তৈরিসহ সার্বিক তত্ত্বাবধায়ন করার জন্য আমরা আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকের কাছে আমরা কৃতজ্ঞ।

কেআই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি