ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

উত্তাল ঢাবি: ধর্ষকের কুশপুত্তলিকা দাহ করল শিক্ষার্থীরা

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৭:৪০, ৭ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৭:৪১, ৭ জানুয়ারি ২০২০

ধর্ষকের কুশপুত্তলিকা দাহ করল ঢাবি শিক্ষার্থীরা

ধর্ষকের কুশপুত্তলিকা দাহ করল ঢাবি শিক্ষার্থীরা

রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় গতকালের মতো আজ মঙ্গলবার সকাল থেকে উত্তাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ধর্ষণের প্রতিবাদে ধর্ষকের কুশপুত্তলিকা দাহ করে প্রতিবাদ জানিয়েছে ঢাবি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

এছাড়াও ঢাবির বেগম রোকেয়া হলের সামনের সড়কে প্রতিবাদী আল্পনা এঁকে প্রতিবাদ জানান শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৭ জানুয়ারি) দুপুর ১২টার দিকে রাজু ভাস্কর্যের সামনে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবিতে মানববন্ধন করে ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগ। এতে বিভাগের প্রায় শতাধিক ছাত্র ও শিক্ষক অংশ নেন।

মানববন্ধনে অংশ নেয়া অনিকা আনজুমা অরণি বলেন, বিচারহীনতার সংস্কৃতির কারণে ধর্ষণ বৃদ্ধি পাচ্ছে। যথাযথ সময়ে বিচার করলে ধর্ষণ এত বৃদ্ধি পেত না। আমরা একজন নারী ধর্ষণ হওয়ার পর তার চরিত্র সম্পর্কে খোঁজ নেই। এটা হলো ধর্ষিতাকে মানসিকভাবে ধর্ষণ। আজকে যদি আমরা বিচার না চাই তাহলে কালকে আরও অসংখ্য নারী ধর্ষিত হবে। তাই প্রত্যেক মেয়ের নিরাপত্তার জন্য আমাদের প্রতিবাদ করতেই হবে।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাব্বির আহমেদ বলেন, আজকে উন্নয়নের কথা বলা হচ্ছে। দেশের নাগরিকদের নিরাপত্তা দেওয়াই সবচেয়ে বড় উন্নয়ন। তাই এই ঘটনার দ্রুত বিচার ও নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন ঘটিয়ে ভবিষ্যতে যেন এমন ঘটনা না ঘটে তার দিকে সজাগ থাকতে হবে।

গত ৫ জানুয়ারি রাতে রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের এক ছাত্রী ধর্ষণের শিকার হয়। এ ঘটনায় ক্ষোভে ফুঁসে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ঘটনার পর থেকে বিক্ষোভসহ সারাদেশে নানা কর্মসূচি পালন করছেন বিভিন্ন ছাত্র সংগঠনসহ সাধারণ শিক্ষার্থীরা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি