ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বাকৃবিতে ‘একোয়াকালচার বিজ্ঞান’ বইয়ের মোড়ক উন্মোচন

বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত : ২৩:১১, ৩১ জানুয়ারি ২০২০

বাংলাদেশের একোয়াকালচারকে বৈশ্বিক একোয়াকালচারের অবিচ্ছেদ্য অংশ হিসেবে চিন্তা করে উৎপাদন থেকে রপ্তানি বাজার পর্যন্ত সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে রচিত ‘একোয়াকালচার বিজ্ঞান’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যা ৭ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলনকক্ষে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বইটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী।

মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আহসান বিন হাবিবের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মোহাম্মদ বখতিয়ার। অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয় রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান। এছাড়াও ‘একোয়াকালচার বিজ্ঞান’ বইটির লেখক বাকৃবির অ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক, মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থী মো. মেহেদী আলম এবং নিয়াজ আল হাসানসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

বইটির লেখক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক বলেন, আধুনিক একোয়াকালচার ভ্যালু-চেইনের বিভিন্ন সেগমেন্টের গুরুত্ব বিবেচনায় রেখে বইটিতে ১৩ টি অধ্যায় রচনা করা হয়েছে। বইটি শিক্ষার্থী, শিক্ষক, গবেষক, উন্নয়নকর্মী ও চাষিদের বিভিন্নভাবে কাজে লাগবে। শিক্ষার্থীরা তাদের বিষয়ভিত্তিক পড়াশুনার জন্য প্রয়োজনীয় উপাদান পাবেন, গবেষকগণ নতুন নতুন গবেষণার ক্ষেত্র সম্পর্কে ধারনা পাবেন এবং চাষিরা মৎস্যচাষ সংক্রান্ত নতুন তথ্য ও বিভিন্ন সমস্যার সমাধান খুঁজে পাবেন।

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী বলেন, যখনই মাছের কথা হয় বঙ্গবন্ধুর কথা মনে পড়ে। তিনি মাছ অত্যন্ত পছন্দ করতেন। বাংলাদেশ মাছ চাষে বিশ্বে তৃতীয়। বাংলাদেশে এখনো মাছের উৎপাদন বাড়ানোর অনেক সুযোগ আছে। একোয়াকালচার বিজ্ঞান বইটির মাধ্যমে মৎস্যখাতে নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে আশা করছি।

কেআই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি