ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

একুশে টিভিতে নাটক ‘সৎ লোকের তরবারি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫, ৮ ডিসেম্বর ২০২০ | আপডেট: ১৮:১৪, ৮ ডিসেম্বর ২০২০

রহম্যময় আমাদের এই পৃথিবীতে অনেক কিছুই ঘটে যার কোনটার ব্যাখ্যা থাকে কোনটার থাকে না। ব্যাখ্যাতীত এইসব বিষয় আমাদের এমন সব প্রশ্নের মুখোমুখি দাঁড় করিয়ে দেয় যার উত্তর কখনো কখনো যাওয়া যায় আবার কখনো কখনো পাওয়া যায় না।

এই সব গল্প নিয়েই একুশে টেলিভিশনে শুরু হতে যাচ্ছে ‘প্রশ্নবোধক’ নামে একটি ভিন্নধর্মী এক ঘন্টার নাটক। প্রতি সপ্তাহের ২য় ও ৪র্থ বৃহস্পতিবার রাত ১০ টায় এই নাটকগুলি প্রচারিত হবে। আগামী বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) প্রচারিত হবে নাটক- The sword of honesty (সৎ লোকের তরবারি)। 

নাটকটির রচনা ও পরিচালনায় রয়েছেন শৌর্য দীপ্ত সূর্য। এতে অভিনয় করেছেন- জাহিদ হাসান, অহনা, মহিউদ্দিন লালু, সামিয়া নাহি, হিমে হাফিজ, সুরাইয়া প্রাণন, আমিনুল ইসলাম তুহিন ও একটি বিশেষ ভুমিকায় অভিনয় করেছেন শাখাওয়াত হোসেন শওকত। 

গল্পে দেখা যায়- মামুন একজন সৎ লোক। এই সততার পুরস্কার হিসেবে কলেজ জীবনে সে একবার পেয়েছিল একটা তরবারি। যেটা এখন তার ড্রইং রুমে শোভা পাচ্ছে। স্ত্রী মৌমিতা গর্ব করে তার স্বামীর এই সততাকে। রোজ সে একবার হলেও পরিস্কার করে তার স্বামীর এই তরবারি।  

কিন্তু এই সততার পুরস্কার যেন কাল হয়ে দাঁড়িয়েছে মামুন এর জীবনে। অন্যায়ের কাছে কিছুতেই  সে মাথা নত করে না। যেখানে অন্যায় দেখে সেখানেই সে প্রতিবাদ করে। এ জন্য তাকে মাঝে মাঝেই দিতে হয় বড় ধরনের খেসারত। সর্বশেষ খেসারত হিসেবে অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে তার চাকরিটাও চলে যায়। সে এখন যুদ্ধ চালিয়ে যাচ্ছে সৎ ভাবে বেঁচে থাকার জন্য। এরই মধ্যে একদিন শহরে মৃত্যু হয় একজন স্বঘোষিত ধর্ষকের। যেদিন ধর্ষকের মৃত্যু হয় তার পরদিন স্ত্রী মৌ তরবারি পরিস্কার করতে গিয়ে দেখে যে তরবারিতে রক্ত লেগে আছে। মৌ প্রথমদিন বিষয়টি বুঝতে পারে না। 

পরপর কয়েকটি খুনের ঘটনা এবং তরবারিতে রক্তের দাগ থেকে মৌ ধরেই নেয় যে এটা তার স্বামীরই কাজ। মৌ পুলিশে খবর দেয়। পুলিশ এসে শরীফকে ধরে নিয়ে যায়। শরীফ থানা হাজতে যাবার রাতেই খুন হয় তাকে চাকুরী থেকে বরখাস্ত করা অসৎ ঘুষ খোর কর্মকর্তার। এরপর দিন মৌ অভ্যাস বশত তরবারি পরিস্কার করতে গিয়ে তরবারিতে দেখতে পায় রক্তের দাগ। মৌয়ের সামনে একটা প্রশ্নবোধক চিহ্ন তৈরী হয়... নানা ঘটনার মধ্য দিয়ে এভাবেই ‘সৎ লোকের তরবারি’ নাটকটির গল্প এগিয়ে যায়।

বৃহস্পতিবারের এসব নাটকে শৌর্য দীপ্ত সূর্য এর পরিকল্পনায় ও এস আন কমন মাল্টি মিডিয়ার নির্মাণে প্রযোজক হিসেবে রয়েছেন শাখাওয়াত হোসেন শওকত।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি