ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

চিরবিদায় নিলেন সুরকার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫০, ২১ ফেব্রুয়ারি ২০২২

বাংলা গানের বিখ্যাত সুরকার অভিজিৎ বন্দ্যোপাধ্যায় চলে গেলেন না ফেরার দেশে। সোমবার বেলা ১১টায় কলকাতায় বাসায় এ সুরস্রষ্টার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

তার বয়স হয়েছিল ৯০ বছর। বার্ধক্যজনিত নানা জটিলতায় হাসপাতালে ভর্তি হয়েছিলেন। চিকিৎসা শেষে কয়েকদিন আগেই ফিরেছিলেন বাসায়। সেখানেই তার মৃত্যু হল।  

হেমন্ত মুখোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায়, মান্না দে, শ্যামল মিত্র সহ সেই সময়ের একাধিক শিল্পীর গান বেজে উঠেছিল তার সুরে। হৈমন্তী শুক্লার গাওয়া বিখ্যাত গান ‘এখনও সারেঙ্গিটা বাজছে’র সুরকারও তিনিই। সোশ্যাল মিডিয়ায় বর্ষীয়ান সুরকারের প্রয়াণের খবর জানিয়েছেন সৈকত মিত্র, রূপঙ্কর বাগচী।

বিশিষ্ট সুরকারের প্রয়াণে শোকবার্তা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি লিখেছেন, ‘তার সঙ্গীত পরিচালনায় গান গেয়েছেন হেমন্ত মুখোপাধ্যায়, লতা মঙ্গেশকর, আশা ভোঁশলের মতো প্রবাদপ্রতিম শিল্পীরা। তার সঙ্গীত পরিচালনায় উল্লেখযোগ্য অ্যালবাম: অন্তর মন্দিরে জাগো, মেঘের সমুদ্দুরে, নিরুদ্দেশের পথিক, তিস্তা আমার, সূর্যের এক নাম বিবেকানন্দ। সুরারোপিত উল্লেখযোগ্য গান: ও পাখি উড়ে আয়, যদি কানে কানে ইত্যাদি।’ 

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের পরিবার-পরিজন ও অনুরাগীদের সমবেদনা জানিয়েছেন মমতা।

রূপঙ্করের আফসোস, ‘চলে গেলেন মেসোমশাই!’ গায়কের কথায়, ‘‘বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। মাঝে হাসপাতালেও ভর্তি হয়েছিলেন। দিন কয়েক আগে ছাড়া পেয়ে বাড়িতে ফেরেন সুরকার। সোমবার সকালেই খবর পাই, তিনি নেই!’’ 

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুর সঙ্গে সঙ্গে শেষ একটি যুগ। তিনি রেখে গিয়েছেন তার স্ত্রী, দুই পুত্র এবং এক কন্যা সন্তানকে।

গীতিকার-সুরকারের মৃত্যুর খবরে ভেঙে পড়েছেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী অরুন্ধতী হোম চৌধুরীও। তার কথায়, ‘‘আমাদের সময় যেন দ্রুত ফুরিয়ে যাচ্ছে। একে একে চলে যাচ্ছেন গীতিকার, সুরকার, শিল্পীরা। আমার বহু ছবির গানের সুরকার অভিজিৎদা। ওঁর সুরে আশা ভোঁসলে গেয়েছিলেন ‘ও পাখি উড়ে আয়।’ 

সুবীর সেনের কণ্ঠে জনপ্রিয় হয়েছিল, ‘নয় থাকলে আরও কিছুক্ষণ’-এর মতো গান। আমরা অভিভাবকহীন হয়ে পড়ছি।’’ ভাষা দিবসে শিল্পীর প্রয়াণে শোকস্তব্ধ সৈকত মিত্রও। খবর, শেষ শ্রদ্ধা জানাতে প্রয়াত গীতিকার-সুরকারের দেহ শায়িত থাকবে ‘বাণীচক্র-এ।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি