ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

পুতিন-ঘনিষ্ঠ, সেই ‘অপরাধে’ অপেরা থেকে বাদ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩, ৪ মার্চ ২০২২

রাশিয়ার অপেরাশিল্পী আনা নেত্রেবকোর ভক্তদের জন্য দুঃসংবাদ! আপাতত আমেরিকার মেট্রোপলিটন অপেরা (সংক্ষেপে মেট)-র মঞ্চে এই সুপারস্টারকে দেখা যাবে না।

আগামী দুই মওসুমের অনুষ্ঠানের তালিকা থেকেই তাকে সরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেট কর্তৃপক্ষ। প্রসঙ্গত, এই নামেই বেশি পরিচিত উত্তর আমেরিকার সবচেয়ে বড় ধ্রপদী সঙ্গীতের মঞ্চ— মেট্রোপলিটন অপেরা।

শুধুমাত্র আমেরিকার মাটিতেই নয়। বিশ্বের বহু দেশে রাশিয়ার সরকারে বিরুদ্ধে প্রতিবাদে মুখর হাজার হাজার মানুষ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমর্থক হওয়ার জেরেই যে আনার উপর কোপ পড়ল, তা-ই মনে করছেন অনেকে।

মেট-এর পক্ষ থেকেও তেমন ইঙ্গিত মিলেছে। তবে আনাকে বাদ দেওয়ার সরকারি কারণও খোলসা করেছেন মেট কর্তৃপক্ষ।

ইউক্রেনে যুদ্ধের উল্লেখ করে বৃহস্পতিবার একটি বিবৃতিতে ওই অপেরা সংস্থার কর্তৃপক্ষ জানিয়েছেন, পুতিনের সমর্থক কোনও শিল্পীকেই তারা আর মেট-মঞ্চে অনুষ্ঠান করতে দেবেন না।

বরাবরই পুতিনের সমর্থক হিসাবে পরিচিত আনা। ২০১২ সালের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনেও পুতিনের হয়ে প্রচার করেছিলেন। এর দু’বছর পর আবারও নিজের রাজনৈতিক অবস্থান স্পষ্ট করেন আনা।

২০১৪ সালে ডনেৎস্কের একটি অপেরা হাউসে আর্থিক সাহায্য করার অনুষ্ঠানে দেখা গিয়েছিল, ওই শহরের নিয়ন্ত্রক রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের পতাকা তুলে ধরেছেন আনা।

মেট-এর মঞ্চে গত ২০ বছর ধরে দু’শোরও বেশি অপেরায় শ্রোতাদের মাতিয়েছেন আনা। তবে বিশ্বের অন্যতম অপেরাশিল্পীকে মেট শর্ত দিয়েছিল, ইউক্রেনে যুদ্ধের পর পুতিনের থেকে তার দূরত্ব বজায় রাখা বাঞ্ছনীয়।

মেট-এর শর্ত মানতে নারাজ আনা। তার পরই তাকে বাদ দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন মেট কর্তৃপক্ষ।

সংস্থার জেনারেল ম্যানেজার পিটার গেব সংবাদমাধ্যমে বলেন, ‘‘মেট এবং অপেরার জন্য অপূরণীয় ক্ষতি হল। মেট-এর ইতিহাসে অন্যতম সেরা শিল্পী আনা। তবে ইউক্রেনে যে ভাবে নিরীহ মানুষদের হত্যা করছেন পুতিন, তাতে আর কোনও উপায় ছিল না।’’

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি