ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

নাম বদলের শর্তে ছাড়পত্র পেল ‘পদ্মাবতী’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৫, ৩১ ডিসেম্বর ২০১৭

কট্টর হিন্দু সংগঠনগুলিরই নৈতিক জয় হলো। ‘পদ্মাবতী’ নিয়ে ভারতীয় সেন্সর বোর্ড যে সিদ্ধান্ত নিল, তাতে এ কথা বলা যেতেই পারে। সঞ্জয়লীলা বানসালিকে জানিয়ে দেওয়া হল, সিনেমার মুক্তি চাইলে পালটে ফেলতে হবে সিনেমার নাম। জানা গেছে, পরিচালকের স্বপ্নের প্রজেক্ট আর ‘পদ্মাবতী’ নাম নিয়ে নয়, মুক্তি পাবে ‘পদ্মাবত’ হিসেবে।

ইতিহাসকে বিকৃত করা হয়েছে পরিচালক বানসালির ‘পদ্মাবতী’ সিনেমাতে। এমন অভিযোগ তুলেই সরব হয়েছিল ভারতের বিভিন্ন হিন্দু সংগঠনগুলি। রাজস্থানে সিনেমার শুটিং থেকে করণি সেনার তাণ্ডব শুরু হয়েছিল। তারপর একে একে পোস্টার পুড়িয়ে দেওয়া, সেটে আগুন লাগিয়ে দেওয়ার মতো ঘটনা সামনে আসে। ভারতজুড়ে পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে পর্যটকদের জন্য বন্ধ হয়ে যায় চিতোর দূর্গও।

প্রতিবাদের আঁচ গিয়ে পড়ে দীপিকা পাড়ুকোনের উপরও। নায়িকার শিরোশ্ছেদ করার হুমকিও আসে। অবশেষে গত বৃহস্পতিবার সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের পর্যবেক্ষক কমিটির বৈঠকে ‘পদ্মাবতী’ নিয়ে নেওয়া হল সিদ্ধান্ত। জানানো হয়, UA সার্টিফিকেট নিয়ে মুক্তি পাবে সিনেমাটি। আর সেই সঙ্গে পালটে ফেলতে হবে সিনেমার নাম। চিতোরের রানি পদ্মাবতীকে নিয়ে তৈরি সিনেমার নাম হবে ‘পদ্মাবত’।

এর পাশাপাশি সিনেমাতে আরও কিছু কাটছাঁট করার নির্দেশ দেওয়া হয়েছে। ২৬টি সিনে কাঁচি চালাতে বলেছে বোর্ড। নির্মাতাদের পক্ষে সব শর্তপূরণ হলে তবেই মিলবে চূড়ান্ত সার্টিফিকেশন। সিনেমা বন্ধের দাবি তুলে যেভাবে হিন্দু সংগঠনগুলি নিজেদের ক্ষোভ উগরে দিয়েছিল, তা মাথায় রেখেই এই পরিবর্তনগুলি আনা হচ্ছে বলে জানা গেছে।

সূত্র : জি নিউজ

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি