ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

শ্রীদেবীর সুপারস্টার হয়ে উঠার গল্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৩, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

মায়াবী চোখ আর মিষ্টি হাসির নায়িকা শ্রীদেবী। বলিউডে তার অভিষেক হয়েছিলো ১৯৭৮ সালে। শুধু হিন্দিতেই নয়, তামিল তেলেগুসহ ভারতীয় নানা ভাষার সিনেমায় অভিনয় করেছেন এই নায়িকা। কোন নির্দিষ্ট নায়কের সঙ্গে জুটি বেধে নয়, বরং নিজের অভিনয় গুনে অসংখ্য সিনেমাই তার ব্যবসা সফল হয়েছিলো।

ভারতীয় চলচ্চিত্রে যখন পুরুষ অভিনেতাদের তুমুল দাপট এবং কাহিনী ছিলো নায়ক নির্ভর, ঠিক সেই সময়েই শ্রীদেবী অভিনেত্রী হিসেবে অনেক সিনেমার সাফল্য এনে দেন। বৈচিত্র্যপূর্ণ অভিনয় তাকে পরিণত করেছিলো প্রবল জনপ্রিয় অভিনেত্রীতে।

মূলত এসব কারণে তাকেই ভারতীয় চলচ্চিত্র শিল্পের প্রথম নারী সুপারস্টার মনে করেন কেউ কেউ। নায়িকা হিসেবে ৭৮ সালে হলেও তার আগে থেকেই অভিনয় করেছেন শ্রীদেবী। মূলত অভিনয় জীবনে তার শুরু হয়েছিলো শৈশবেই। মাত্র চার বছর বয়সে তিনি ক্যামেরার সামনে আসেন। প্রায় পাঁচ দশকের অভিনয় জীবনে তার ঝুলিতে রয়েছে ৩০০টির মত সিনেমা। যা দিয়ে তিনি দর্শকদের মাতিয়েছেন আপন বৈশিষ্ট্যে।

তার অভিনীত বক্স অফিস কাঁপানো সিনেমার মধ্যে রয়েছে মিস্টার ইন্ডিয়া, চাঁদনী, চালবাজ ও সাদমাসহ জনপ্রিয় অনেক সিনেমা। বিখ্যাত সিনেমা মিস্টার ইন্ডিয়ায় একজন রিপোর্টারের ভূমিকায় অভিনয় করেছিলেন অভিনেত্রী।

বহুমাত্রিক এই অভিনেত্রী মাঝে একবার বিরতিও নিয়েছিলেন নিজের কাজে। ১৯৯৭ সালে জুদাই সিনেমা মুক্তির পর চলচ্চিত্র শিল্প থেকে লম্বা সময়ের জন্য বিদায় নেন তিনি। পরে ফিরে আসেন ২০১২ সালে ইংলিশ ভিংলিশ সিনেমার মাধ্যমে। এ সিনেমাতে একজন মধ্যবয়সী নারী ইংরেজি ভাষা শিখছে এমন চরিত্রে অভিনয় করে প্রশংসিত হন। ২০১৩ সালে তাকে পদ্ম শ্রী পদকে ভূষিত করে ভারত সরকার।

স্বামী বনি কাপুর ও কন্যা খুশীকে নিয়ে দুবাইতে গিয়েছিলেন একটি পারিবারিক বিয়ের অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য। সেখানে হঠাৎ মৃত্যুর কোলে ঢলে পড়লেন অসংখ্য ব্যবসা সফল সিনেমার এই নায়িকা। তাঁর মৃত্যুর খবরে শোক ছড়িয়ে পড়েছে তার সহকর্মী শিল্পী ও ভক্তদের মধ্যে।

উল্লেখ্য, শ্রীদেবী তামিলনাড়ুতে ১৯৬৩ সালের ১৩ আগস্ট জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন আইনজীবী। তার এক বোন ও ২ সৎ ভাই আছে। ১৯৯৬ সালে তিনি চলচ্চিত্র প্রযোজক বনি কাপুরকে বিয়ে করেন। তাদের দুই মেয়ে জানভি এবং খুশি।

একদিকে যখন বড় মেয়ে জাহ্নবী ‘ধাড়াক’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক করার প্রস্তুতি নিচ্ছেন, তখন অন্যদিকে মডেলিংয়ে ক্যারিয়ার শুরুর চেষ্টা করছেন ছোট মেয়ে খুশি। শ্রীদেবীর মৃত্যুর সময় ছোট মেয়ে খুশি মায়ের পাশে থাকলেও জাহ্নবী শুটিংয়ের কাজে এখন মুম্বাইতে। মায়ের অকাল প্রয়াণে দুই মেয়েই মানসিকভাবে বিপর্যস্ত। ভেঙে পড়েছেন বনি কাপুরও।

সূত্র : বিবিসি বাংলা

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি