ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

নায়ক যখন গায়ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪১, ৩১ মে ২০১৮ | আপডেট: ১৮:২২, ৩১ মে ২০১৮

শুধু অভিনয় নয়, কণ্ঠ নিয়েও মানুষের মনকে নাড়া দিয়েছেন কিছু তারকা। অভিনয় কারিশমা দিয়ে যেমন দ্যুতি ছড়িয়েছেন, জয় করেছেন দর্শক মন। তেমনি গান দিয়েও তারা মানুষের মনে জায়গা করে নিয়েছেন।

আমাদের নাটক-সিনেমার অনেকেই আছেন যারা নায়ক হিসেবে যতটা জনপ্রিয়, তার আড়ালে পড়ে রয়েছে গায়কী প্রতিভা। বাংলাদেশের অভিনয় জগতের বেশ কয়েকজন গায়ক রয়েছেন তাদের সম্পর্কে তুলে ধরা হলো-

আলমগীর : অভিনয়ে যেমন পারদর্শী ঠিক গায়কীর প্রতি তার ঝোঁক ছিল। অনেক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘নায়ক না হলে গায়ক তো হতামই।’ প্লে-ব্যাকের মাধ্যমেই কণ্ঠশিল্পী হিসেবে প্রথম আত্মপ্রকাশ করেন এ অভিনেতা। ‘আগুনের আলো’ ছবিতে প্রথম গান করেন আলমগীর। এরপর ‘কার পাপে’, ‘ঝুমকা’সহ বেশ কয়েকটি ছবিতেও গেয়েছেন। এমনকি নিজের পরিচালনায় ‘নিষ্পাপ’ ছবিতেও গেয়েছিলেন এ অভিনেতা।

জাফর ইকবাল : ১৯৬৬ সালে ‘রোলিং স্টোন’ নামের একটি ব্যান্ডের সঙ্গে যুক্ত ছিলেন প্রয়াত এ নায়ক। সেখানে ব্যান্ডের হয়ে গাইতে গিয়ে পরিচয় ঘটে খান আতার সঙ্গে। সুযোগ পান নায়ক হওয়ার। নায়ক ও গায়কী হাতে হাত ধরে চলছিল। নায়ক হওয়ার পর জাফর ইকবাল প্রথম প্লে-ব্যাক করেন ‘পিচঢালা পথ’ ছবিতে।

গানটি রুনা লায়লার সঙ্গে ডুয়েট গেয়েছিলেন। এ নায়কের গাওয়া ‘বদনাম’ ছবির ‘হয় যদি বদনাম হোক আরও’ গানটিও ব্যাপক জনপ্রিয়তা পায়। এ ছবির পর জাফর ইকবাল ‘ফকির মজনু শাহ’সহ আরও কয়েকটি ছবিতে প্লে-ব্যাক করেন।

রুবেল : অ্যাকশন হিরোখ্যাত রুবেল। অভিনয় এবং কারাতে তার জনপ্রিয়তার কথা নতুন করে বলার কিছু নেই। একটি-দুটি নয়, অনেক ছবিতেই গান গেয়েছেন তিনি। নিজের পরিচালনায় প্রথম ছবি ‘মায়ের জন্য যুদ্ধ’তে প্রথম কণ্ঠ দেন। এরপর ‘অন্ধকারে চিতা’, ‘বাঘে বাঘে লড়াই’, ‘খুনের পরিণাম’ ছবিতে গেয়েছেন এই অ্যাকশন হিরো।

সালমান শাহ : বিটিভির ছোটদের অনুষ্ঠানে গেয়েছিলেন তিনি। অনেকেই তার গিটার বাজানোর কথা জানেন। খালি গলায় গেয়েছেন বিটিভির নাটক ‘ইতিকথা’য়। ‘তুমি আমার জীবনের এক স্বপ্ন যেন’ শিরোনামের গানটি তার প্রথম প্লে-ব্যাকের অভিজ্ঞতা।

সালমানের সঙ্গে গেয়েছেন কনকচাপা। অবশ্য সালমানের গাওয়া আরেকটি গান ‘রজনীগন্ধা আমার’ পাওয়া যায় ইউটিউবে, গানটি রেকর্ড করা হয়েছিল নির্মাণাধীন আরেকটি ছবির জন্য। যদিও সেটা আর কোনো ছবিতে ব্যবহার হয়নি।

শাকিব খান : বর্তমান সময়ের জনপ্রিয় নায়ক শাকিব খানও প্লে-ব্যাকে নাম লিখিয়েছেন। মালেক আফসারীর ‘মনের জ্বালা’ ছবিতে প্রথম প্লে-ব্যাক করেন। ‘আমি চোখ তুলে তাকালেই’ গানটি গাইতে খুব বেশি সময় নেননি। পরে ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী ২’-তেও প্লে-ব্যাক করেন। গানটির নাম ছিল, ‘ও প্রিয় আমি তোমার হতে চাই।

আরিফিন শুভ : বন্ধু মহলে গায়ক হিসেবে খ্যাতি রয়েছে। ইফতেখার চৌধুরীর ‘অগ্নি’ ছবিতে প্রথম প্লে-ব্যাক করেন আরিফিন শুভ। ‘ডুবে যাই তোমার ভাবনায়’ শিরোনামের গানটিতে তার সঙ্গে কণ্ঠ দিয়েছিলেন কণা। এরপর অনন্য মামুনের ‘অস্তিত্ব’ ছবির জন্যও একটি গান করেন। ‘আমি বাংলার হিরো’ গানটি জনপ্রিয়তা পায়। নিয়তি সিনেমাতেও তার গাওয়া একটি গান রয়েছে।

অপূর্ব : অপূর্ব তার অভিনয় দিয়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন। এরই মাঝে নাটকের গান গেয়ে বেশ জনপ্রিয়তা পেয়েছেন। বেশ কয়েকটি গান তিনি গেয়েছেন। রয়েছে তার গানের অ্যালবামও।

এছাড়াও ছোট পর্দার অনেক জনপ্রিয় অভিনেতাই গান গাইতে পারে। এর মধ্যে চঞ্চল চৌধুরী ও ফজলুর রহমান বাবুর তো অ্যালবামই রয়েছে। আফরান নিশোও বেশ ভালো গাইতে পারেন। তবে তার চেয়ে ভালো গিটার বাজাতে পারেন এ অভিনেতা।

এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি