ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮

ঋষি কাপুরের চলে যাওয়ার এক বছর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৫, ৩০ এপ্রিল ২০২১

জনপ্রিয় ভারতীয় অভিনেতা, প্রযোজক ও পরিচালক ঋষি কাপুরের মৃত্যুবার্ষিকী আজ। ২০২০ সালের ৩০ এপ্রিল মুম্বাইয়ের একটি হাসপাতালে মারা যান তিনি। দুই বছরেরও বেশি সময় ধরে বোনম্যারো ক্যানসারে ভুগেছিলেন তিনি।

১৯৫২ সালের ৪ সেপ্টেম্বর প্রখ্যাত বলিউড অভিনেতা ও পরিচালক রাজ কাপুর ও কৃষ্ণা রাজ কাপুরের ঘরে জন্ম নেন তিনি। ১৯৭০ থেকে ২০২০ সাল পর্যন্ত ৫০ বছরে ৯০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন ঋষি। প্রথমবার বড় পর্দায় ছোট্ট ঋষির দেখা মেলে বলিউডের আইকনিক সিনেমা ‘শ্রী৪২০’ তে। ১৯৭০ সালে মুক্তি পায় বাবা রাজ কাপুরের পরিচালনা ও প্রযোজনায় ঋষি কাপুর অভিনীত প্রথম সিনেমা ‘মেরে নাম জোকার’। প্রথম সিনেমাতেই শিশুশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান ঋষি।

১৯৭৩ সালে মুক্তি পায় কিশোর প্রেমের ওপর নির্মিত প্রধান চরিত্রে ঋষি কাপুর অভিনীত প্রথম সিনেমা ‘ববি’। সঙ্গী ছিলেন ডিম্পল কাপাডিয়া। এই সিনেমারও পরিচালক ছিলেন ঋষি কাপুরের বাবা রাজ কাপুর।

ঋষি ছিলেন আধুনিক ভারতের প্রেমের দূত। ১৯৭০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত এই ২০ বছর ক্যারিয়ারের দিক থেকে ঋষি কাপুরের জীবনের সেরা সময়। ঋষির উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- ‘অমর আকবর অ্যান্টনি’, ‘কুলি’, ‘রাজা’, ‘লাইলা মজনু’, ‘সারগাম’, ‘প্রেম রোগ’, ‘হানিমুন, ‘চান্দনি’, ‘হেনা’, ‘বোল রাধা বোল’, ‘দো দোনি চার’, ‘হাম কিসিসে কাম নেহি’, ‘কাভি কাভি’, ‘লাভ আজকাল’, ‘রাজমা চাউল’, ‘অগ্নিপথ’, ‘হাম তুম’, ‘ফানা’, ‘মুলক’, ‘কাপুর অ্যান্ড সন্স’। 
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি