ঢাকা, রবিবার   ১৩ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮

বড়দের মাঝেও জনপ্রিয় হচ্ছে সিসিমপুর অ্যাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৪, ১৭ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ১৫:৫৯, ১৭ ফেব্রুয়ারি ২০২১

শিশুদের অত্যন্ত প্রিয় টেলিভিশন সিরিজ সিসিমপুর

শিশুদের অত্যন্ত প্রিয় টেলিভিশন সিরিজ সিসিমপুর

বেশ জনপ্রিয় হয়ে উঠছে শিশুদের অত্যন্ত প্রিয় টেলিভিশন সিরিজ সিসিমপুর-এর সিসিমপুর অ্যাপ। ইউএসএআইডির আর্থিক সহায়তায় চলমান আর্লি চাইল্ডহুড ম্যাস মিডিয়া প্রকল্পের আওতায় গত ১৫ ডিসেম্বর থেকে অ্যাপটি সবার জন্য উন্মুক্ত করা হয়। অ্যাপটি চালু হওয়ার পর থেকে শিশু-কিশোরদের মাঝে এটি ব্যাপক জনপ্রিয়তা পায়।

সিসিমপুরের এই ই-লার্নিং প্ল্যাটফর্মটি মোবাইলের গুগল প্লে স্টোরে যেমন পাওয়া যাচ্ছে, তেমনি ওয়েব থেকেও ব্রাউজ করা যাচ্ছে। মোবাইলের গুগল প্লে স্টোরে গিয়ে ‘সিসিমপুর’ বা sisimpur লিখে সার্চ করলে প্ল্যাটফর্মটির দেখা মেলে এবং ডাউনলোড করা যায়। অন্যদিকে ওয়েবে বা যে কোনও ব্রাউজারে ঢুকে ‘সিসিমপুর ভিলেইজ’ বা sisimpurvillage লিখে সার্চ করলেও এই প্ল্যাটফর্মটির ওয়েব ভার্সন পাওয়া যাচ্ছে। 

শিশুদের জন্য সিসিমপুর অ্যাপটি হলো সিসিমপুরের সাথে যুক্ত হওয়ার নতুন একটি মাধ্যম। বড়দের সাহায্য নিয়ে শিশুরা এখানে সিসিমপুরের দারুণ সব ভিডিও দেখতে পারছে, গল্প শুনতে পারছে, বই পড়তে পারছে, ছবি আঁকতে পারছে এবং মজার মজার সব খেলা খেলতে পারছে। সেইসঙ্গে মজায় মজায় সময় কাটাতে পারছে হালুম, টুকটুকি, শিকু, ইকরিসহ সিসিমপুরের বন্ধুদের সাথে। 

মূলত অনেকগুলো স্টেশনের সমন্বয়ে সাজানো হয়েছে সিসিমপুর অ্যাপ। ‘ভিডিও দেখি’ স্টেশনে দেখা যাচ্ছে সিসিমপুরের সকল ভিডিও। ‘গল্প শুনি’ স্টেশনে শিশুরা শুনতে ও দেখতে পাচ্ছে গল্পের ভিডিও। ‘গল্প পড়ি’ স্টেশনে গিয়ে গল্পের বই পড়তে পারছে। ‘এসো খেলি’ স্টেশনে গিয়ে শিশুরা খেলতে পারছে মজার সব খেলা। আর ‘পাজেল মেলাই’ স্টেশনে গিয়ে মেলাতে পারছে নানান রকম পাজেল। 

এছাড়াও করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করতেও করা হয়েছে একটি বিশেষ স্টেশন- ‘সুস্থ থাকি’। এখানে গিয়ে শিশুরা এবং বড়রা পাচ্ছে করোনা ভাইরাস সম্পর্কিত ভিডিও, গল্পের বই আর নানান রকম সৃজনশীল কাজ। মা, বাবা এবং শিশুদের যত্নকারীদের জন্য করা হয়েছে আরেকটি স্টেশন, যার নাম- ‘‘মা, বাবা ও যত্নকারীদের জন্য’। এই স্টেশনে আছে শিশুযত্ন বিষয়ক নানান রকম তথ্য।

ইউএসএআইডি’র অর্থায়নে আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট ম্যাস মিডিয়া অ্যাকটিভিটি, সিসিমপুর মূলত একটি চার বছর মেয়াদী প্রকল্প। যার আওতায় নতুন ১০৪টি নতুন এপিসোড, জনসচেতনতামূলক বিজ্ঞাপন, ৪০টি গল্পের বই ও এই ই-লার্নিং প্লাটফর্মটি তৈরি করা হয়েছে। 

ইউএসএআইডি-এর উন্নয়ন লক্ষ্য; গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রসার, স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন ও পরিবর্তন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো বিষয়গুলো শিশুদের উপযোগী করে উপস্থাপন করা হয়েছে সিসিমপুরের এসব আয়োজনে।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি