ঢাকা, সোমবার   ১০ মে ২০২১, || বৈশাখ ২৬ ১৪২৮

ডিজিটাল নিরাপত্তা আইনে শাকিব খানের বিরুদ্ধে দিলরুবার অভিযোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৮, ২৯ জুন ২০২০

শাকিব খান ও দিলরুবা খান

শাকিব খান ও দিলরুবা খান

ঢালিউডের নায়ক ও প্রযোজক শাকিব খানের বিরুদ্ধে কপিরাইট আইন অমান্যের অভিযোগ তুলে ক্ষতিপূরণ দাবি করেছেন সংগীতশিল্পী দিলরুবা খান। ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩ ধারায় তিনি এ অভিযোগ করেছেন। দিলরুবার পক্ষে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছেন ওলোরা আশফাক অ্যান্ড অ্যাসোসিয়েটস। অভিযোগে একটি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানের পাঁচ কর্মকর্তার নামও রয়েছে। 

শাকিব খান প্রযোজিত ছবি ‘পাসওয়ার্ড’এ দিলরুবার গাওয়া ‘পাগল মন’ গানের কিছু অংশ হুবহু ব্যবহার করা হয়েছে। এটি বাণিজ্যিকভাবে মুঠোফোনের ইন্টারনেট প্যাকেজে অনুমতি ছাড়া ব্যবহার করায় এই অভিযোগ দায়ের করা হয়েছে বলে নিশ্চিত করেছেন আইনজীবী ওলোরা আফরিন।

‘পাগল মন’ গানটি নব্বইয়ের দশকে গেয়েছেন দিলরুবা খান। এই গানের কথা লিখেছেন আহমেদ কায়সার ও সুরকার আশরাফ উদাস। গানটি তিনজনেরই কপিরাইট করা আছে বলে জানালেন দিলরুবা খান। দিলরুবা খানের অভিযোগ, শাকিব খান তাঁর প্রযোজিত ছবিতে গানের কিছু অংশ ব্যবহার করার ক্ষেত্রে কোনো অনুমতি নেননি। বিষয়টি জানার পর তিনি আইনজীবীর দ্বারস্থ হন। 

দিলরুবার আইনজীবী ওলোরা আফরিন বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দায়েরের আগে আমরা একটা আইনি নোটিশ পাঠিয়েছিলাম। সমঝোতার আহ্বান করেছিলাম, কিন্তু তিনি কোনো সমঝোতা করেননি। আমরা কপিরাইট আইন ভঙ্গের জন্য ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করেছি। বিষয়টি নিয়ে শাকিব খানের বক্তব্য ছিল, গানের দুই লাইন ব্যবহার করে কেন ক্ষতিপূরণ দিতে হবে। কিন্তু আমার কথা ছিল, দুই লাইন হোক কিংবা দুটি শব্দ হোক, অনুমতি ছাড়া ব্যবহার করা হয়েছে। লকডাউন শুরুর আগে বিষয়টি নিয়ে শাকিব খানের সঙ্গে আলাপ হয়, কিন্তু তাঁরা বিষয়টি আমলে নেননি।’

এমএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি