ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

আড়াল ভেঙে সামনে এলেন শবনম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৯, ২৪ এপ্রিল ২০২২

বাংলাদেশের চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি চিত্রনায়িকা শবনম। অসাধারণ সব কাজের মধ্য দিয়ে তিনি হয়ে উঠেছিলেন অতুলনীয়। কিন্তু লম্বা সময় ধরে রুপালি পর্দার বাইরে উপমহাদেশের বিখ্যাত এই অভিনেত্রী । 

দীর্ঘ প্রায় দুই যুগের আড়াল ভেঙে সম্প্রতি সামনে এসেছিলেন শবনম।
 
সবশেষ ১৯৯৯ সালে মুক্তি পাওয়া কাজী হায়াৎ পরিচালিত ‘আম্মাজান’ চলচ্চিত্রে দেখা গিয়েছিল শবনমকে। এরপর নিজেকে একেবারেই গুটিয়ে নেন।

গত ২২ এপ্রিল রাজধানীর মগবাজারের একটি কনভেনশন হলে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ইফতার আয়োজনে সভাপতি ইলিয়াস কাঞ্চনের আমন্ত্রণে উপস্থিত হন। সেখানেই তিনি জানান তার আড়ালে থাকার গল্প।

লিখিত বক্তব্যে শবনম বলেন, ‘আম্মাজান’ করার পর উপযুক্ত চরিত্রের অভাবে ক্যামেরার সামনে দাঁড়াইনি। ইচ্ছা থাকলেও একইসঙ্গে মনের মতো চিত্রনাট্য ও শারীরিক অসুস্থতার কারণে আর কাজ করা হয়নি।

তিনি বলেন, “আপনাদের মাঝে উপস্থিত হতে পেরে আমি আনন্দিত। দীর্ঘ অভিনয় জীবনে আপনাদের যে ভালোবাসা পেয়েছি তাতে আমি কৃতজ্ঞ। জীবনে অনেক অপ্রাপ্তি থাকলেও বহুদিন পর সিনেমার মানুষের কাছে এসে যে ভালোবাসা পেয়েছি, তাতে চিরঋণী হয়ে থাকবো। প্রায় দুই যুগ সিনেমার বাইরে, তারপরও আপনারা আমাকে মনে রেখেছেন, এটাই আমার অনেক বড় প্রাপ্তি।”

‘নাচের পুতুল’খ্যাত এই তারকা পাকিস্তানের চলচ্চিত্রেও অত্যন্ত জনপ্রিয়। গত শতকের ষাট থেকে আশির দশক পর্যন্ত অভিনয় করে গেছেন ঢাকায় জন্মগ্রহণকারী শবনম।

আরএমএ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি