ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

পরিবার মিশরীয় হওয়ায় বৈষম্যের শিকার হন অস্কারজয়ী রামি

প্রকাশিত : ১৪:০০, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

মিশর থেকে অভিবাসি হয়ে আমেরিকা যাওয়া এক পরিবারে বেড়ে ওঠা হলিউড অভিনেতা রামি মালিক জিতে নিয়েছেন এবারের সেরা অভিনেতার পুরস্কার। কিন্তু তার এই পথচলা এতো সহজ ছিলো না।

ছোট বেলা থেকে কিছু বিষয়ে বৈষম্যের শিকার হন রামি। তার নামটিও ভালোভাবে উচ্চারণ করা হতো না এক সময়।

এ সম্পর্কে তিনি বলেন, ‘যখন আমি উচ্চ বিদ্যালয়ে পড়তাম তখন আমার নামটি ভুল উচ্চারণ করা হতো। তখন আমি বলতাম আমার নাম ‘রামি’। 

রামি মালেক ১৯৮১ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসে জন্ম গ্রহণ করেন। তারা বাবা-মা ছিল মিশরীয়। তার পিতার নাম সাইদ মালেক এবং মায়ের নাম আবদেল মালেক।

তার বাবা-মা ১৯৭৮ সালে কায়রো ত্যাগ করেন এবং তারা লস এঞ্জেলসের সেরম্যান ওয়াকস-এ বসবাস করতে শুরু করেন। তার বাবা একজন একজন ট্যুর গাইড ছিলেন এবং তার মা হলেন একজন হিসাব রক্ষক। 

পশ্চিমা সংস্কৃতিতে খাপ-খাওয়ানোর বিষয়টি রামির জন্য খুবই কঠিন ছিল বলেও জানান তিনি। পরে অবশ্য ধীরে ধীরে এ সংস্কৃতির সাথে খাপ খাওয়াতে সক্ষম হন।

তার বাবা-মা তাকে মিশরের সংস্কৃতিতে বেড়ে ওঠার ক্ষেত্রে জোর দিতেন। তারা চেয়েছিলেন তাদের ছেলে বড় হয়ে একজন আইনজীবী হোক। কিন্তু পরবর্তী জীবনে সে একজন বড় অভিনেতা হয়ে উঠেন।

বৈষম্যের শিকার হওয়া এই অভিনেতাই অভিনয় দক্ষতা দিয়ে এ বছর তিনি হলিউডের ৯১তম অস্কার আসরে সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন। ‘বোহেমিয়ান রাপসডি’ চলচ্চিত্রে ঝলক দেখানোর জন্য তিনি এ পুরস্কার পেলেন।

যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার হলে সোমবার অস্কারের মূল অনুষ্ঠান শুরু হয়। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

এবারের অস্কার আসরে সেরা অভিনেত্রীর মুকুট জিতে নিয়েছেন অলিভিয়া কোলম্যান। ‘দ্য ফেভারিট’ ছবিতে অসাধারণ নৈপুণ্য প্রদর্শনের জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়। অনবদ্য অভিনয়ের জন্য তিনি প্রথমবার অস্কার পেলেন।

সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নিয়েছে গ্রিন বুক।একাডেমি অ্যাওয়ার্ডসে সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন আলফনসো কুয়ারন। মেক্সিকান সিনেমা ‘রোমা’ নির্মাণ করে তিনি দ্বিতীয়বারের মতো অস্কার পেলেন। একই সিনেমার জন্য সেরা বিদেশি ভাষার পুরস্কার উঠেছে তার হাতে।

সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন মাহেরশালা আলি। ‘গ্রিন বুক’ ছবিতে অভিনয় করে তিনি এ পুরস্কার জিতেন। মাহেরশালা দুই বছর আগেও ‘মুনলাইট’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতার অস্কার জিতে নিয়েছিলেন।

তথ্যসূত্র: বিবিসি, উইকিপিডিয়া।

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি