ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

আন্তর্জাতিক পুরুস্কার পেল আসিফের ‘অনুশোচনা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৭, ১০ মার্চ ২০২০ | আপডেট: ১০:০২, ১১ মার্চ ২০২০

পুরস্কার হাতে পরিচালক ও অভিনেতা আসিফ নজরুল

পুরস্কার হাতে পরিচালক ও অভিনেতা আসিফ নজরুল

হট্রমেলা দ্বিতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের আসিফ মো. নজরুল নির্মিত স্বপ্লদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অনুশোচনা’ আন্তর্জাতিক শর্ট ফিল্ম ক্যাটাগরিতে পুরুস্কার লাভ করেছে। 

সম্প্রতি কলকাতার ভারত সভা অডিটোরিয়ামে দুই দিন ব্যাপী অনুষ্ঠানে এ পুরস্কার পান আসিফ। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত নির্মাতারা এই উৎসবে যোগ দেন। 

স্বপ্লদৈর্ঘ্য চলচ্চিত্র, ডকুমেন্টারি, ফিচার ফিল্ম, মিউজিক ভিডিওসহ বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহনকারীদের মধ্যে পুরুস্কার বিতরণ এবং সাটিফিকেট প্রদান করা হয়। 

পুরস্কার প্রাপ্তির বিষয়ে আসিফ মো. নজরুল বলেন, এ শর্ট ফিল্মটি আমার প্রথম কাজ। শখের বশতই কাজটি করেছি। তৈরি করার পর থেকে আমি কিছটা আত্মবিশ্বাসের অভাবে ভূগছিলাম। কারণ একদিকে আমার  প্রথম কাজ অন্যদিকে ইউটিউবে এটার ভিউ হয়েছে মাত্র ৩ হাজার। ভাবলাম হয়তো ভালো হয়নি এ জন্য তেমন সাড়া নেই। তাই নিজের যোগ্যতা পরীক্ষা করার জন্য গত নভেম্বরে কলকাতার উৎসবে শর্টফিল্মটি জমা দিই। জমা দেয়ার পরের প্রতিটি ঘটনাই আমার আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। 

তিনি বলেন, সবশেষ অনুষ্ঠানে উপস্থিত হয়ে যখন ফিল্মটি বড় পর্দায় দেখলাম এবং মঞ্চে উঠে পুরস্কার গ্রহন করলাম তখন আমার আত্মবিশ্বাস আরও বেড়ে গেল এবং এখন মনে হচ্ছে হয়তো কাজটি ভালো হয়েছে।

অনুশোচনার গল্প, চিত্রনাট্য, পরিচালনা ছাড়াও একটি চরিত্রে অভিনয় করেছেন আসিফ নজরুল নিজে। এছাড়াও অভিনয় করেছেন-সেলিম রেজা ,নীলাঞ্জনা নীলা, আহমেদ সাব্বির রোমিও, হানিফ পালোয়ান, কাকলী রহমান, নাজিম উদ্দীন নাহিদ, প্রহর সরকার, আ. হক, আপন, রাহাত, রাজ প্রমুখ।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে এ উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে ১৭টি শর্ট ফিল্ম এবং ডকুমেন্টারি জমা পড়ে। সেখান থেকে ১১টি মনোনীত এবং প্রদর্শিত হয়। ‘অনুশোচনা’ আন্তর্জাতিক শর্ট ফিল্ম ক্যাটাগরিতে পুরস্কৃত হয়।  

‘অনুশোচনা’র কাহিনী গড়ে উঠেছে একটি অফিসের কর্মচারীদের মাসিক বেতন এবং আর্থিক দৈন্যতা নিয়ে।  যাতে দেখা যায়, কর্মচারীদের চোখের সামনে দিয়ে কোম্পানী যাবতীয় লেনদেন সম্পন্ন করে কিন্তু বেতন দিতে গেলে ক্যাশে আর টাকা থাকেনা। এক পর্যায়ে জনৈক কর্মচারী হিসাব রক্ষকের দূর্বলতার সুযোগ নিয়ে আলমারী থেকে কিছু টাকা হাতিয়ে নেয়। সে এ টাকা নিয়ে  সে হাত উজাড় করে খরচ করতে থাকে।

একদিন রাস্তার মধ্যে এক শিক্ষিত লোকের অসততার কারণে পাগল হবার করুণ পরিণতি শুনে তার ভেতরে পরিবর্তন ঘটে। সে ভাবনায় পড়ে যায় বিবেক তাকে তাড়িত করে অন্যদিকে হিসাব রক্ষক চাকুরি রক্ষা করার জন্য বৌয়ের গহনা বিক্রি করতে দোকানে যায় ঘটনাক্রমে সেখানেই তার সাথে দেখা হয় ঐ কর্মকর্তার। তখন সে নিজের কর্মের জন্য অনুতপ্ত হয় এবং পরের দিন সমুদয় টাকা ফেরত দেয়।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি