ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

চলতি বছর বিদেশিদের কাজের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৪, ২৪ জুন ২০২০ | আপডেট: ১৮:৩৪, ২৪ জুন ২০২০

হোয়াইট হাউস- সংগৃহীত

হোয়াইট হাউস- সংগৃহীত

চলতি বছরের শেষ পর্যন্ত বিদেশিদের কাজের ভিসার উপর নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত নিতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। এর ফলে পাঁচ লাখ ২৫ হাজার বিদেশি দেশটিতে চাকুরি পাওয়া থেকে বঞ্চিত হবেন। সম্প্রতি হোয়াইট হাউসের একজন কর্মকর্তা এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন। খবর ডয়চে ভেলে’র।

দক্ষ কর্মীদের জন্য দেয়া এইচওয়ান, শ্রমিকদের জন্য এলওয়ান, গবেষণা ও শিক্ষায় নিযুক্তদের জে-ভিসা এবং মৌসুমি কর্মীদের এইচটু ভিসাও এই নিষেধাজ্ঞার আওতায় পড়ছে। তবে খাদ্য প্রক্রিয়াজাতকরণসহ কয়েকটি শিল্পের মৌসুমি কর্মীদের ভিসা এই শ্রেণির বাইরে রাখা হচ্ছে৷ সেই সঙ্গে যুক্তরাষ্ট্রে এখন যারা বৈধ ভিসায় রয়েছেন তারাও কোনো সমস্যায় পড়বেন না।

গণমাধ্যমের কর্মীদের কাছে নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউসের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, মহামারি পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের কর্মসংস্থান নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প অ্যামেরিকানদের যত দ্রুত সম্ভব কাজে ফেরাতে মনযোগী।’

হোয়াইট হাউসের হিসাবে নতুন সিদ্ধান্তে দেশটির নাগরিকদের জন্য পাঁচ লাখ ২৫ হাজার চাকুরি খালি হবে। পাশাপাশি বিদেশিদের স্থায়ী নাগরিকত্বের নিয়মেও সংশোধন আসতে পারে বলে জানা গেছে। সমালোচকরা বলছেন, অভিবাসনে রাশ টানতে করোনা মহামারিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে ট্রাম্প প্রশাসন। বিদেশি কর্মীদের উপর নির্ভরশীল শিল্পসংশ্লিষ্টরা বহুদিন ধরে ট্রাম্পের এমন অভিবাসন নীতির বিরোধিতা করে আসছে। নতুন নীতির কারণে দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্রের চেম্বার অব কমার্সও।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি