ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ফিলিপাইনের আগ্নেয়গিরিতে বিস্ফোরণ, সতর্কতা জারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১১, ৬ জুন ২০২২

ফিলিপাইনের দক্ষিণ-পূর্বের সোরসোগন প্রদেশে জেগে ওঠা বুলুসান আগ্নেয়গিরিতে বিস্ফোরণ ঘটেছে। এই বিস্ফোরণে প্রায় এক কিলোমিটারজুড়ে আকাশে ছাই এবং বাষ্প ছড়িয়ে পড়েছে। যার ফলে আশেপাশের গ্রামগুলোতে ছাই বৃষ্টি হয়েছে এবং বাসিন্দারা ঘরবন্দি রয়েছেন।

রোববার (৫ জুন) আগ্নেয়গিরি থেকে বিস্ফোরণটি প্রায় ১৭ মিনিট স্থায়ী হয়। তবে এ ঘটনায় এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ফিলিপাইন ইনস্টিটিউট অফ ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি এই ১৭ মিনিটের বিস্ফোরণের পরে সোরসোগন প্রদেশের মাউন্ট বুলুসানে সতর্কতা স্তর বাড়িয়েছে। তবে আসন্ন বড় অগ্ন্যুৎপাতের কোনও লক্ষণ নেই বলেও জানিয়েছে সংস্থাটি।

দেশটির অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি বুলুসান সাম্প্রতিক বছরগুলোতে ছোট ছোট বাষ্প বিস্ফোরণ এবং অস্থিরতা ছড়াচ্ছে বলে জানাচ্ছে গণমাধ্যম।

এ বিষয়ে সরকারি আগ্নেয়বিদ্যা ইনস্টিটিউট জানিয়েছে, এটি বর্তমানে অস্বাভাবিক অবস্থায় রয়েছে এবং আগ্নেয়গিরির চারপাশে ৪ কিলোমিটারজুড়ে স্থায়ী বিপদ অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। এই অঞ্চল থেকে লোকজনকে দূরে থাকতেও বলা হয়েছে।

কর্মকর্তারা বলেছেন, তারা আশপাশের ক্ষতিগ্রস্ত গ্রামগুলো থেকে বাসিন্দাদের বিশেষ করে, গর্ভবতী নারী, বয়স্ক এবং শিশুদের সরিয়ে নেওয়া হবে কিনা তা ভেবে দেখছেন।

ফিভলকসের প্রধান রেনাটো সলিডাম বলেছেন, “বুলুসান আগ্নেয়গিরির গর্তের নীচের ফুটন্ত পানির কারণেই মূলত বিস্ফোরণের ঘটনা ঘটেছে।” সূত্র- ভয়েস অফ আমেরিকা

আরএমএ//এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি