ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

‘এককেন্দ্রিক বিশ্বব্যবস্থা’র সমাপ্তি ঘোষণা করলেন পুতিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০০, ১৮ জুন ২০২২ | আপডেট: ২১:০৫, ১৮ জুন ২০২২

ভ্লাদিমির পুতিন

ভ্লাদিমির পুতিন

কোনো প্রকার ভণিতা না করেই সরাসরি 'ইউনিপোলার বিশ্বে'র (এককেন্দ্রিক বিশ্বব্যবস্থা) সমাপ্তি ঘোষণা করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (১৭ জুন) সেন্ট পিটার্সবার্গে ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরাম-এ এক বক্তৃতায় পশ্চিমা বিশ্বের দেশগুলোর সমালোচনা ও তিরস্কার করার পর তিনি এ ঘোষণা দেন।

পুতিন এসময় বলেন, 'স্নায়ুযুদ্ধে জেতার পর মার্কিন যুক্তরাষ্ট্র নিজেদেরকে পৃথিবীর একচ্ছত্র প্রতিনিধি হিসেবে ঘোষণা করেছে। তাদের কোনো দায়িত্ববোধ নেই, কেবল নিজেদের স্বার্থের চিন্তা রয়েছে। তারা নিজেদের ওই স্বার্থগুলোকে পবিত্র বলে ঘোষণা করেছে। এটি একটি একমুখী প্রক্রিয়া, যার কারণে পৃথিবী হয়ে গেছে অস্থিতিশীল।'

এর আগে পুতিনের এ বক্তৃতা করা নিয়ে প্রচুর আগ্রহ তৈরি হয়েছিল। তবে 'বড়' ধরনের সাইবার হামলার কারণে বক্তৃতা দিতে ঘণ্টা দেড়েক দেরি হয় রুশ নেতার। 

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ তাৎক্ষণিকভাবে সাংবাদিকদের জানিয়ে দেন, কনফারেন্সস্থলে ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অভ সার্ভিস (ডিডিওএস; এক ধরনের সাইবার হামলা) অ্যাটাকের কারণে বক্তৃতা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

তবে কারা ওই হামলা চালিয়েছিল তা নিশ্চিত হওয়া যায়নি। অবশ্য এর এক সপ্তাহ আগে ইউক্রেনিয়ান আইটি আর্মি নামের একটি হ্যাকার দল সেন্ট পিটার্সবার্গ ফোরামকে তাদের লক্ষ্যবস্তু হিসেবে টেলিগ্রামে ঘোষণা দিয়েছিল।

পুতিনের এ বক্তৃতা থেকে ইউক্রেন যুদ্ধ নিয়ে তার চিন্তাভাবনা জানা যাবে বলে প্রত্যাশা করা হয়েছিল। মঞ্চে উঠেই কোনোপ্রকার ভণিতা না করেই সরাসরি যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সমালোচনা শুরু করেন তিনি।

রুশ প্রেসিডেন্ট বলেন, 'তারা নিজেদের মতো করে নিজেদের অতীতের ভ্রান্তিতে আচ্ছন্ন রয়েছে... তারা মনে করে... তারা জিতে গেছে, আর বাকিসব তাদের কলোনি, বাড়ির পেছনের জঙ্গল। আর সেখানে যারা বাস করছে তারা দ্বিতীয় শ্রেণীর নাগরিক।' 

পুতিন বলেন, রাশিয়ার ইউক্রেনে 'বিশেষ অভিযান' পশ্চিমাদের জন্য ত্রাতা হিসেবে আবির্ভূত হয়েছে। কারণ, এর মাধ্যমে তারা সব সমস্যার জন্য রাশিয়াকে দোষারোপ করতে পারছে।

রাশিয়ার অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করার জন্য পশ্চিমাদের দোষারোপ করে পুতিন তার দেশের ওপর নিষেধাজ্ঞাকে 'পাগলামি' ও 'অপরিণামদর্শী' হিসেবে মন্তব্য করেছেন।

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে পশ্চিমা দেশগুলো সফল হতে পারেনি দাবি করে পুতিন বলেন, 'এটা কাজ করেনি। রাশিয়ান ব্যবসায়ীরা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে গেছে, আমরা এখন অর্থনীতিকে স্বাভাবিক করে তুলছি।'

গত সপ্তাহে রাশিয়ার দীর্ঘকালীন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইঙ্গিত দিয়েছিলেন ইউক্রেনে তার লক্ষ্য হলো রাশিয়াকে একটি সাম্রাজ্যবাদী শক্তি (ইমপেরিয়াল পাওয়ার) হিসেবে পুনরায় উত্থান ঘটানো।

এদিকে শুক্রবার ইউরোপীয় কমিশন ইউক্রেন ও মলদোভাকে ইইউ ক্যান্ডিডেট দেওয়ার পক্ষে সমর্থন প্রকাশ করেছে। 

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রসঙ্গে শুক্রবারের বক্তৃতায় পুতিন বলেন, এই ব্লকটি 'এর সার্বভৌমত্ব হারিয়ে ফেলেছে' এবং ইইউ'র নেতারা নিজেদের জনগণের ক্ষতি করে অন্যের কথায় নেচে বেড়াচ্ছে। সূত্র- সিএনএন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি