ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

রাশিয়াকে কনস্যুলেট বন্ধের নির্দেশ যুক্তরাষ্ট্রের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৯, ১ সেপ্টেম্বর ২০১৭

সান ফ্রান্সিসকোতে রাশিয়ার কনস্যুলেট গুটিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। পাশাপাশি ওয়াশিংটন ডিসি ও নিউ ইয়র্কের রুশ চ্যান্সেরির দুটি অ্যানেক্স ভবনও গুটিয়ে নিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর থেকে নির্দেশ দেওয়া হয়েছে। খবর বিসিসির।


সান ফ্রান্সিসকোয় অবস্থিত রাশিয়ার কনস্যুলেট বন্ধ দুদিনের মধ্যে গুটিয়ে ফেলতে সময় বেঁধে দেওয়া হয়েছে। অর্থাৎ আগামীকাল শনিবারের মধ্যেই কনস্যুলেট গোটাতে হবে রাশিয়াকে।


মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, গত জুলাইয়ে রাশিয়ার মার্কিন দূতাবাস থেকে কর্মী সংখ্যা কমিয়ে নিতে বলে রাশিয়ার কর্তৃপক্ষ। আর এর পরিপ্রেক্ষিতেই সান ফ্রান্সিসকোর রাশিয়া কনস্যুলেট বন্ধ করার ঘোষণা দেওয়া হলো।


এর আগে গত জানুয়ারি মাসে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা নেওয়ার পর বলেছিলেন, ভ্লাদিমির পুতিনের রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী তিনি।


২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অনধিকার চর্চার অভিযোগে যুক্তরাষ্ট্রের কংগ্রেস মস্কোর ওপরে নতুন করে অর্থনৈতিক অবরোধ দেয়। এর প্রতিশোধ হিসেবে মার্কিন দূতাবাসের কর্মী সংখ্যা কমানোর নির্দেশ দেন পুতিন।


সান ফ্রান্সিসকো কনস্যুলেটের সঙ্গে ওয়াশিংটন ও নিউইয়র্কের অ্যানেক্স চ্যান্সেরিও বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।
বারাক ওবামার সময়কালে ক্রিমিয়া নিয়ে মস্কো-ওয়াশিংটন বিপরীত অবস্থান নেওয়ার পর যুক্তরাষ্ট্রের গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ ওঠার পর থেকে শক্তিধর দুই দেশের কূটনৈতিক সম্পর্কে টানাপড়েন চলছে।


এর মধ্যেই কূটনীতিকের সংখ্যা কমিয়ে ফেলতে মস্কোর নির্দেশ যে বেশ ক্ষুব্ধ করেছিল ওয়াশিংটনের পদেক্ষপেই তার প্রকাশ ঘটেছে।


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিদার নিউয়ার্ট এক বিবৃতিতে বলেন, আমরা মনে করি, (মস্কোর) এই পদক্ষেপ অপ্রত্যাশিত এবং দুই দেশের সামগ্রিক সম্পর্কের জন্য ক্ষতিকর। মস্কোর কারণেই আমরা রুশ সরকারকে বলছি, তাদের সান ফ্রান্সিসকোর কনসুলেটটি এবং ওয়াশিংটন ডিসির চ্যান্সেরির একটি এনেক্স ও নিউ ইয়র্কের চ্যান্সেরির একটি এনেক্স গুটিয়ে নিতে। এটা ২ সেপ্টেম্বরের মধ্যে করতে হবে।


এরমধ্যে তিনটির বিষয়ে ওয়াশিংটনের পদক্ষেপে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিন্দা জানিয়েছেন বলে বিবিসি জানিয়েছে। তিনি বলেছেন, এর ফলে দুই পক্ষের পারস্পরিক সম্পর্কে উত্তেজনা আরও বাড়িয়ে তুলবে।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি