ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

পাকিস্তানের উচিত বাংলাদেশকে অনুসরণ কর : মালালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৬, ৫ সেপ্টেম্বর ২০১৭

শান্তিতে নোবেল পুরস্কার জয়ী পাকিস্তানের শিশু অধিকার কর্মী মালালা ইউসুফজাই এক বিবৃতিতে মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতনের তীব্র নিন্দা জানিয়েছে। পাশাপাশি বিবৃতিতে নিজের দেশ পাকিস্তানকে বাংলাদেশের দৃষ্টান্ত অনুসরণ করার আহ্বান জানিয়েছেন তিনি।


টুইটারে মালালা বলেন, আমি যখনই খবর দেখি, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের দুরবস্থা দেখে আমার হৃদয় ভেঙ্গে যায়। পাকিস্তানসহ অন্যান্য দেশের উচিত বাংলাদেশের দৃষ্টান্ত অনুসরণ করা এবং যেসব রোহিঙ্গা পরিবার সহিংসতা থেকে পালিয়ে আসছে তাদের আশ্রয়, খাদ্য এবং শিক্ষার সুযোগ দেওয়া।


গত দশ দিনে প্রায় ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। গত বছর অক্টোবর মাসে মিয়ানমার সামরিক বাহিনীর অভিযানের মুখে ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। বাংলাদেশ সরকারের হিসেব অনুযায়ী আরও প্রায় তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজার অঞ্চলে সরকারি অনুমোদন ছাড়া বসবাস করছে।


মালালা ইউসুফজাই বিবৃতিতে বলেন, তিনি বার বার রোহিঙ্গাদের ওপর অত্যাচারের নিন্দা করেছেন। কিন্তু অং সান সু চির মুখ থেকে একই রকম নিন্দার জন্য এখনো অপেক্ষা করতে হচ্ছে।


গত বছর নির্বাচনের পর সুচির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি ক্ষমতায় আসে। কিন্তু ক্ষমতায় আসার পর থেকে শান্তিতে নোবেল জয়ী সু চি রোহিঙ্গাদের অধিকার নিয়ে কোন কথা বলতে রাজি হননি।


তিনি বলেন, আমি এখনো অপেক্ষা করছি আমার মতই নোবেল পুরস্কারপ্রাপ্ত অং সান সু চির কাছ থেকে একই পদক্ষেপের জন্য। শুধু আমি একা নয় গোটা পৃথিবী অপেক্ষা করছে, এবং রোহিঙ্গা মুসলিমরাও অপেক্ষা করছে। সূত্র :বিবিসি।
//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি