ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

রোহিঙ্গা সংকট : সু চি’কে এরদোয়ানের ফোন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৬, ৫ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২৩:১৫, ৫ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারে রোহিঙ্গাদের উপর গণহত্যা চলছে এমন অভিযোগ করে দেশটির রাজনৈতিক নেত্রী অং সান সূ চিকে ফোন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।  আজ মঙ্গলবার এরদোয়ান সরাসরি ফোন করেছেন সূ চিকে।

বার্তা সংস্থা এএফপি এবং রয়টরস্‌ প্রেসিডেন্টের মুখপাত্রদের উদ্ধৃত করে জানাচ্ছে, ফোনালাপে এরদোয়ান সূ চির কাছে রোহিঙ্গা মুসলিমদের `মানবাধিকার লঙ্ঘন` নিয়ে উদ্বেগ এবং নিন্দা জানিয়েছেন।

তুরস্কের প্রেসিডেন্ট সূ চিকে বলেন- রোহিঙ্গা সংকট পুরো মুসলিম বিশ্বের জন্য গভীর উদ্বেগ তৈরি করেছে।

তিনি বলেন, "নিরপরাধ মানুষের উপর সন্ত্রাসী তৎপরতার নিন্দা করছে তুরস্ক। মিয়ানমারে যে মানবিক সংকট তৈরি হয়েছে সেটি উদ্বেগ এবং ক্ষোভের বিষয়।"

তবে  এ ব্যাপারে সূ চির উত্তর বা প্রতিক্রিয়া সম্পর্কে এখন পর্যন্ত কিছু জানা যায়নি।

তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদলু জানিয়েছে, রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে দেখতে এবং কথা বলতে প্রেসিডেন্ট এরদোয়ান তার পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলুকে বুধবার বাংলাদেশের পাঠাচ্ছেন।

রোহিঙ্গা সঙ্কট নিয়ে গত কয়েকদিন ধরে তুরস্ক বিশেষ তৎপর হয়ে উঠেছে।

ইদের ছুটির সময় প্রেসিডেন্ট এরদোয়ান এই সঙ্কট নিয়ে বিভিন্ন মুসলিম দেশের নেতাদের সাথে টেলিফোনে কথা বলেছেন। এমনকী জাতিসংঘ মহাসচিব অন্তোনিও গুতেরেজের সাথেও কথা বলেছেন তিনি।

এ মাসের শেষে জাতিসংঘ সাধারণ পরিষদের সভায় রোহিঙ্গা ইস্যুটি তুলবেন বলে জানিয়েছেন এরদোয়ান।

এদিকে, আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগের মাঝেই মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাড়িঘর ছেড়ে বাংলাদেশের সীমান্তে রোহিঙ্গাদের ঢল অব্যাহত রয়েছে। জাতিসংঘ বলছে, গত ১১ দিনে ১২৩,০০০ রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে ঢুকেছে।

সূত্র : বিবিসি বাংলা।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি