ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

চে গুয়েভারার স্মরণে আইরিশ ডাকটিকিট নিয়ে বিতর্ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫১, ১০ অক্টোবর ২০১৭

মার্কসবাদী বিপ্লবী চে গুয়েভারার মৃত্যুর ৫০তম বার্ষিকী উপলক্ষে আয়ারল্যান্ড থেকে যে ডাকটিকিট বের হয়েছে তা নিয়ে কিউবান আমেরিকানদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এই ডাকটিকিটে ব্যবহৃত হয়েছে ডাবলিনের চিত্রশিল্পী জিম ফিটজপ্যাট্রিকের আঁকা চে গুয়েভারার ছবি - যা সারা পৃথিবীতে সুপরিচিত।

চে গুয়েভারার জন্ম আর্জেন্টিনায়, তবে পরে তিনি যোদ্ধা হিসেবে কিউবা সহ বিভিন্ন দেশে কমিউনিস্ট বিপ্লবের সংগ্রামে অংশ নিয়েছেন। ১৯৫৯ সালে কিউবায় যে বিপ্লবে একনায়ক বাতিস্তাকে উৎখাত করা হয়, তাতে চে-র গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ১৯৬৭ সালে বলিভিয়ায় সেনাবাহিনীর হাতে ধরা পড়ার একদিন পর তাকে হত্যা করা হয়।

তবে মার্কিন-কিউবান সাংবাদিক নিনোস্কা পেরেজ আরটিইকে বলেন, অনেকেই চে গুয়েভারাকে একজন গণ-হত্যাকারী বলে মনে করেন - যাকে সম্মান দেখানো উচিত নয়। তবে আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের যোগাযোগ মন্ত্রণালয় বলছে, স্বাভাবিক প্রক্রিয়ার মধ্যে দিয়েই এই ডাকটিকিট অনুমোদিত হয়েছে।

চে গুয়েভারার পিতা আরনেস্তো গুয়েভারা লিঞ্চ একজন সিভিল ইঞ্জিনিয়ার ছিলেন - যার পূর্বপুরুষ ছিলেন আইরিশ। প্রথম দিনের ডাকটিকিটের খামে লিঞ্চের একটি উক্তি রয়েছে-‘আমার ছেলের শিরায় শিরায় আইরিশ বিদ্রোহীদের রক্ত বইছে।’ অবশ্য ডাকটিকিট নিয়ে বিতর্ক এই প্রথম নয়। অতীতে ব্রিটেন, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে ডাক টিকিটের বিষয়বস্তু নিয়ে বিতর্ক হয়েছে।

সূত্র:বিবিসি

এম/এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি