ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

রোহিঙ্গাদের জন্য ৩৪ কোটি ডলারের প্রতিশ্রুতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৯, ২৪ অক্টোবর ২০১৭

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ৩৪ কোটি ডলারের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। জেনেভায় জাতিসংঘ আয়োজিত প্লেজিং কনফারেন্সে দাতা দেশ ও সংস্থাগুলোর প্রতিনিধিরা এ প্রতিশ্রুতি দেন। এ তথ্য জানিয়েছে জাতিসংঘের ঢাকা অফিস।

কুয়েত ও জাতিসংঘ সংস্থাগুলোকে সঙ্গে নিয়ে ইউরোপীয় ইউনিয়ন সোমবার রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহের জন্য এই সম্মেলনের আয়োজন করে।

রোহিঙ্গাদের আশ্রয় ও তাদের দুর্দশা লাঘবে গৃহীত প্রয়াসের জন্য সাহায্য সংস্থা ও দাতা প্রতিনিধিরা বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছেন। মানবিক এ সংকট মোকাবেলায় তারা বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।

ইউরোপের ২৮ দেশের এই জোট আলাদা বিবৃতিতে বলেছে, মিয়ানমারে দমন-পীড়নের মুখে দুর্দশায় পড়া রোহিঙ্গাদের জন্য আগেই তিন কোটি ইউরো সহায়তার প্রতিশ্রুতি দিয়েছিল তারা।

এর বাইরে মিয়ানমার ও বাংলাদেশে থাকা রোহিঙ্গাদের জন্য দুই কোটি ১০ লাখ ইউরো ইতোমধ্যে বরাদ্দ দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

সব মিলিয়ে চলতি বছর রোহিঙ্গাদের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতিশ্রুত সাহায্যের পরিমাণ ৫ কোটি ১০ লাখ ইউরোতে দাঁড়িয়েছে।

প্লেজিং কনফারেন্সে স্বাগত বক্তব্যে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও মানবিক কার্যক্রম সমন্বয় দপ্তরের (ওসিএইচএ) প্রধান মার্ক লোকুক বাংলাদেশকে ‘রোহিঙ্গাদের উদার আশ্রয়দাতা’ বলে অভিহিত করেন। রোহিঙ্গাদের সাহায্যের বিষয়ে বাংলাদেশের প্রতি সংহতি প্রকাশ করায় তিনি দাতা দেশ ও সংস্থাগুলোকে ধন্যবাদ জানান। তিনি বলেন, রোহিঙ্গাদের বিষয়টি বিচ্ছিন্ন কোনো সংকট নয়। এটা হচ্ছে কয়েক দশকের দমন-পীড়ন, সহিংসতা ও বাস্তুচ্যুতির সর্বশেষ অধ্যায়।

মার্ক লোকুক চলতি মাসের শুরুতে তার বাংলাদেশ সফরের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, রোহিঙ্গাদের সাহায্যে তহবিল সঞ্চারের পাশাপাশি সংকটের স্থায়ী সমাধান নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এ বিষয়ে অব্যাহত মনোযোগ দিতে হবে। সব ধরনের সহিংসতা ও নিপীড়ন বন্ধ, রাখাইনে সাহায্য সংস্থাগুলোর প্রবেশাধিকার এবং রোহিঙ্গাদের নিরাপদ, স্বতঃস্ফূর্ত ও সম্মানজনক প্রত্যাবর্তন নিশ্চিত করতে মিয়ানমারের ওপর সর্বক্ষেত্রে অব্যাহত চাপ প্রয়োগের জন্য তিনি দাতাদের প্রতি আহ্বান জানান।

এসময় ইইউর মানবিক সহায়তা ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিশনার ক্রিস্টস স্টাইলিয়ানাইডস সম্মেলনের রাখা বক্তৃতায় রোহিঙ্গাদের আশু প্রয়োজন মেটানোর পাশাপাশি তাদের সম্মানজনক ও নিরাপদ প্রত্যাবর্তনের পরিবেশ সৃষ্টিতে মনোযোগ দেয়ার জন্য সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানান।

 

এসএ/ এআর


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি