ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

রোহিঙ্গা ইস্যু : সম্মাননা ফিরিয়ে দিচ্ছেন গেলডফ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫০, ১৩ নভেম্বর ২০১৭

আয়ারল্যান্ডের সঙ্গীত শিল্পী বব গেলডফ তার সম্মানসূচক ফ্রিডম অফ দ্য সিটি অফ ডাবলিন অ্যাওয়ার্ড ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চির বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান তিনি।

অং সান সু চিও ফ্রিডম অফ দ্য সিটি অফ ডাবলিন অ্যাওয়ার্ড পুরস্কারে ভূষিত হয়েছিলেন। বব গেলডফ জানান, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর জাতিগত নিধনের ক্ষেত্রে অং সান সু চি কোনো ভূমিকা নিতে ব্যর্থ হয়েছেন। বব মনে করেন, তাদের শহরের সঙ্গে সু চির সম্পৃক্ততা সবার জন্য লজ্জার।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট থেকে দেশটির রাখাইন রাজ্যেসহ কয়েকটি স্থানে চেক পোস্টে হামলার অজুহাতে মিয়ানমার সেনাবাহিনীর ভয়াবহ নির্যাতনের মুখে প্রাণ বাঁচাতে ছয় লাখ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

লাইভ এইড’র প্রতিষ্ঠাতা ও সঙ্গীতজ্ঞ বব গেলডফ এক বিবৃতিতে বলেছেন, আমরা তাকে (সু চি) সম্মানিত করেছিলাম, কিন্তু এখন তিনি আমাদের লজ্জিত করেছেন।

গেলডফ জানান, আজ সোমবার ডাবলিনে সিটি হল কর্তৃপক্ষের কাছে নিজের অ্যাওয়ার্ড ফিরিয়ে দেবেন। ইউ টু আইরিশ ব্যান্ডদলও এক বিবৃতিতে অং সান সু চির তীব্র সমালোচনা করেছে। ব্যাণ্ডদলটি সু চিকে নিরাপত্তা বাহিনীর দ্বারা সহিংসতা বন্ধ করতে শক্ত অবস্থান নেয়ার আহবান জানিয়েছে। এর আগে গত মাসে অক্সফোর্ড সিটি কাউন্সিল ১৯৯৭ সালে দেয়া সু চির ফ্রিডম অফ দ্য সিটি অ্যাওয়ার্ড প্রত্যাহার করে নেয়।

সূত্র: বিবিসি।

ডব্লিউএন

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি