ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

ইরাক-ইরানে ভূমিকম্প, নিহত তিন’শ ছাড়িয়েছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০০, ১৩ নভেম্বর ২০১৭

ইরান ও ইরাকের সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা তিন শতাধিক ছাড়িয়েছে। এখনও বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন। ইরাকের সরকারি বার্তা সংস্থা জানায়, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ফায়ার সার্ভিস ও নিরাপত্তাকর্মীরা আহতদের উদ্ধারে অভিযান চালাচ্ছেন।

রোববারের (১২ নভেম্বর) এই ভূমিকম্পটি ৭ দশমিক ৩ মাত্রার ছিল বলে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে। তবে ইরাকের আবহাওয়া বিভাগ জানিয়েছে, এই ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৫।

ভূমিকম্পে কেঁপে ওঠে বাগদাদ ও ইরানের পশ্চিমাঞ্চল। ইরাকের হালাবজা শহর থেকে ২১ মাইল দক্ষিণে ভূমিকম্পটি আঘাত হানে। লোকজন আতঙ্কে বাড়িঘর থেকে ছুটে বেরিয়ে রাস্তায় নেমে আসেন। এছাড়া ইসরায়েল, কুয়েত এবং তুরস্কে কম্পন অনুভূত হয়।

রেড ক্রিসেন্টের কর্মকর্তারা জানিয়েছেন, ইরানের কমপক্ষে আটটি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। আরও অনেক এলাকায় বিদ্যুৎ এবং টেলিযোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। ভূমিকম্পের পর ভূমিধ্বসের কারণে উদ্ধারকাজও ব্যাহত হচ্ছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, ইরানে ৩৩২ জন নিহত এবং  ৪ হাজার জনের বেশি মানুষ আহত হয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন ইরানের সরকারি কর্মকর্তারা। ইরানে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে কেরমানশাহ প্রদেশে। কর্তৃপক্ষ প্রদেশটিতে তিনদিনের শোক ঘোষণা করা হয়েছে।

ইরাকের কুর্দিস্থানের স্বাস্থ্য কর্মকর্তারা সেখানে চারজন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়েছেন। ভূমিকম্পে ইরাকে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে দারবান্দিখান। স্থানীয়ভাবে তৈরি করা ইটের বাড়িগুলোর ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া জীবিতদের উদ্ধারের চেষ্টা করছেন উদ্ধারকর্মীরা। তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের শহর দিয়ারবাকিরও কেঁপে ওঠে। তবে তাৎক্ষণিকভাবে সেখানে থেকে হতাহতের বিস্তারিত খবর পাওয়া যায়নি।

ইরানের ভূমিকম্প বিষয়ক কেন্দ্র জানিয়েছে, এ পর্যন্ত ১১৮টি পরাঘাত রেকর্ড করেছে তারা। ইরানি রেড ক্রিসেন্ট জানিয়েছে, ৭০ হাজারেরও বেশি মানুষের জরুরি আশ্রয় দরকার। ভূপৃষ্ঠের ৩৩ দশমিক নয় কিলোমিটার গভীরে উৎপত্তি হওয়া ভূমিকম্পটি ইসরায়েল ও কুয়েতেও অনুভূত হয়েছে।

সূত্র: বিবিসি, ইনডিপেনডেন্ট, রয়টার্স।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি