ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

সৌদি জোটের হামলায় হুতিদের দুই কমান্ডারসহ নিহত ৩৮

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৯, ২৮ এপ্রিল ২০১৮

ইয়েমেনের রাজধানী সানায় সৌদি জোটের বিমান হামলায় দুই হুতি কমান্ডারসহ অন্তত ৩৮ বিদ্রেীহী নিহত হয়েছেন। সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন আল-আকবরিয়া বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, গত শুক্রবার সন্ধ্যায় চালানো ওই হামলায় হুতিদের দুই গুরুত্বপূর্ণ নেতাও নিহত হয়েছেন।

আল-আরাবিয়া টেলিভিশন জানায়, দেশটির অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের কাছে চালানো হামলায় অন্তত ৩৮ জন নিহত হয়েছেন। হুতি নিয়ন্ত্রিত মন্ত্রণালয়ের অধীনে থাকা একটি পুলিশ ভবনেও হামলা চালায় সৌদি জোট।

হুতি বিদ্রোহীরা হামলার ঘটনা স্বীকার করেছে। এদিকে আজ শনিবারে হুতি দুই নেতার জানাজার নামাজে হাজার হাজার লোকের সমাগম হয়েছে। ছয়টি ট্রাকে করে নিহতদের নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গেছে। জানা যায়, শনিবার সৌদির প্রতিরক্ষা বাহিনীর হুতিদের ছোঁড়া চারটি ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র টেকিয়ে দিয়েছে। হুতিরা জানিয়েছে, পাল্টা হামলা হিসেবে তারা সৌদি আরব লক্ষ্য করে অন্তত ৮টি ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র হামলা চালিয়েছে।

উল্লেখ্য, চার বছর ধরে ইয়েমেনে যুদ্ধ চলছে। ২০০৪ সাল থেকেই সৌদি সরকারের সমর্থিত সরকারের সঙ্গে যুদ্ধ চালিয়ে আসছে হুতি বিদ্রোহীরা। এতে ধীরে ধীরে দেশটির সব অঞ্চল হুতি বিদ্রেীদের নিয়ন্ত্রণে চলে যেতে থাকে। ২০১৪ সালে হুতিরা সানা দখল করে নেয়। এরপরই তারা দ্বিতীয় বৃহত্তম শহর এদেনের দিকে রওয়ানা হন। হুতিদের এমন অগ্রগতিতে সৌদি নিয়ন্ত্রিত জোট তাদের লক্ষ্য করে ২০১৫ সাল থেকে বিমান হামলা শুরু করে। জানা গেছে, ২০১৬ সালের পর থেকে অন্তত ১৬ হাজার বিমান হামলা চালিয়েছে ওই জোট।

গৃহযুদ্ধে ফলে ইয়েমেনে মানবিক বিপর্যয় নেমে আসে। একদিকে সৌদি জোটের অবরোধ, অন্যদিকে হুতিদের লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র হামলা এতে স্মরণকালের ভয়াবহ বিপর্যয়ের মধ্যে রয়েছে ইয়েমেনের বেসামরিক নাগরিকরা।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি