ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

মার্কিন কংগ্রেসম্যান পদে লড়ছেন ফিলিস্তিনি বংশোদ্ভুত আম্মার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:১৩, ৫ মে ২০১৮

মার্কিন কংগ্রেসে সদস্য পদের জন্য নির্বাচনে লড়ছেন ফিলিস্তিন ও মেক্সিকান বংশোদ্ভুত এক মার্কিন নাগরিক। শেষ পর্যন্ত নির্বাচনে জিতলে আম্মার কাম্পা নাজ্জার হবেন মার্কিন ইতিহাসে প্রথম ফিলিস্তিন-ল্যাটিন কংগ্রেসম্যান।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য থেকে কোন একটি ’৫০ ডিস্ট্রিক্ট’ থেকে তিনি জিতে যেতে পারেন বলেই মনে করছেন বিশ্লেষকেরা। যদিও এই আসনে বিগত ৩০ বছরে রিপাবলিকান  দলের প্রার্থীই জয়ী হয়ে আসছে। আর আম্মার লড়ছেন ডেমোক্রেটিক দলের হয়ে।

আম্মার লড়বেন রিপাবলিকান প্রার্থী ডানকান ডি হানটারের বিপক্ষে।

মাত্র ২৯ বছর বয়সী আম্মার ২০০৮ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার নির্বাচনী প্রচারণা দলের সদস্য ছিলেন। এছাড়াও হোয়াইট হাউস এবং শ্রম অধিদপ্তরেও কাজ করেছেন আম্মার কাম্পা।

আম্মার নির্বাচনী প্রচারণাকালে প্রেসিডেন্ট ট্রাম্পের যুক্তরাষ্ট্র-মেক্সিকান সীমান্তে দেয়াল নির্মাণের পরিবর্তে রাজ্যের মধ্যবিত্ত শ্রেণীর কর্মসংস্থান বৃদ্ধিতে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

আম্মার তার ফিলিস্তিন-মেক্সিকান পরিচয় নিয়ে মোটেও বিব্রত নন। তবে নিজের পরিচয়ে সব কিছুর আগে নিজেকে একজন ‘মার্কিনী’ বলেই দাবি করেন তিনি।

কাতার ভিত্তিক আল-জাজিরাকে তিনি বলেন যে, তিনি গর্বিত বোধ করেন যে, তার মা একজন কঠোর পরিশ্রমী মহিলা এবং বংশীয় পরিচয়ে মেক্সিকান। নিজের বাবার ভূমিকা দিতে গিয়ে তিনি বলেন যে, তার বাবা একজন ফিলিস্তিনি এবং ১৯৯০ এর দশকে ইজরায়েলের সাথে ফিলিস্তিনের সম্পর্ক উন্নয়নে কাজ করেছেন তিনি।

স্থানীয় ইহুদিদের থেকে সমর্থন পাচ্ছেন বলেও আল-জাজিরাকে জানান তিনি। তিনি বলেন, “তারা (ইহুদী) বুঝতে সক্ষম হয়েছেন যে, আমি একজন মার্কিন নাগরিক যার অতীতের সাথে আমার কোন সম্পর্ক নেই”।

প্রসঙ্গত, ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়েগো কাউন্টি, যেখানে তিনি বাস করেন, সেখানকার ৩৫ শতাংশের নাগরিক ল্যাটিন আমেরিকা থেকে আসা অভিবাসী। আর অন্তত ১৫ শতাংশের আদি নিবাস ছিল মধ্য প্রাচ্যের আরব দেশগুলোতে।

সূত্র: বিবিসি

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি