ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

হাওয়াইতে আগ্নেয়গিরির বিস্ফোরণ: ফের ভূমিকম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৭, ৫ মে ২০১৮ | আপডেট: ১০:৪২, ৫ মে ২০১৮

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে পরপর দুই ভূমিকম্পে বিগ আইল্যান্ডের আগ্নেয়গিরি থেকে ফের লাভা উদগীরণ শুরু হয়েছে। শুধু তাই নয়, আগ্নেয়গিরি থেকে উদ্ভূত লাভা জনবসতিপূর্ণ এলাকায় ছড়িয়ে পড়তে শুরু করেছে। এতে পুরো শহরের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে আদেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, মাটি থেকে প্রায় ৩০ মিটার উঁচু দিয়ে লাভা বয়ে যাচ্ছে। এ ঘটনায় বেশ কয়েকটি বাড়ি ধ্বংস হয়েছে। সেখানকার তিনটি রাস্তায় বড় ফাটল দেখা গেছে। অঙ্গরাজ্যটির লিলানি স্টেটে লাভা ছড়িয়ে পড়লে পাহুয়া এলাকা থেকে অন্তত ১ হাজার ৫০০ মানুষকে নিরাপদে সরে যেতে বলা হয়েছে। শুধু তাই নয়, ড্রোন থেকে পাওয়া ছবি বিশ্লেষণ করে দেখা গেছে, লাভা বনের দিকে ধেয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণের সময় বেশ কয়েকটি শক্তিশালী ভূমিকম্প হয়। গত শুক্রবার হাওয়াইয়ে ৫ দশমিক ৪ মাত্রা ও ৬ দশমিক ৯ মাত্রার দুটি ভূমিকম্প হয়। এর পরেই শুরু হয় হয় লাভার উদগীরণ। গত সপ্তাহে ওই এলাকার তিনপি রাস্তায় ফাটল ধরায় একটি স্কুল বন্ধ করে দেওয়া হয়েছিল। শুধু তাই নয়, স্থানীয়দের আগাম সতর্কবার্তাও দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। লিলানি স্টেটের এক বাসিন্দা জানান, লাভা একটি বাড়ি পুড়িয়ে দিয়েছে। এটি এমনভাবে ধেয়ে আসছে যে দেখে মনে হচ্ছে কোনো যুদ্ধ বিমান আওয়াজ করে আসছে।

বেসামরিক প্রতিরক্ষা সংস্থা জানিয়েছে, এসব অঞ্চলে বাতাসে মারাত্মক ক্ষতিকর সালফার ডাইঅক্সাইড গ্যাস রয়েছে। এ এলাকায় নতুন কেউ আক্রান্ত হলে জরুরি উদ্ধারকর্মীরাও কোনো সহযোগিতা করতে পারবে না। কিলুওয়াইয়া নামের এই আগ্নেয়গিরিতে একদিন আগেই অগ্ন্যুৎপাত শুরু হয়।

হাওয়াইয়ের মেয়র হ্যারি কিম বলেন, সবশেষ অগ্ন্যুৎপাতের ঘটনায় দুটি বাড়ি ধ্বংস হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই বাসিন্দারা ওই এলাকা ছেড়েছে। তবে ভূমিকম্পের মাত্রা কম হওয়ায় কোনো ধরণের সুনামি তৈরি হয়নি বলে জানা গেছে।

সূত্র: রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি