ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

নাজিবের ফ্ল্যাট থেকে ৭২ ব্যাগ নগদ অর্থ-স্বর্ণমুদ্রা উদ্ধার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৬, ২৫ মে ২০১৮

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সম্পত্তি থেকে ২ কোটি ৯০ লাখ ডলার নগদ অর্থ জব্দ করেছে পুলিশ। এ সময় আরও ৩৭ ব্যাগ স্বর্ণের বার, ঘড়ি ও জুয়েলারি সামগ্রী উদ্ধার করা হয়েছে। ওয়ানএমডিবি দুর্নীতির মামলায় এ অভিযান পরিচালনা করে পুলিশ।

পুলিশ কমিশনার অমর সিং জানিয়েছে, নগদ অর্থ গুনার জন্য ২২ জন ব্যাংক কর্মকর্তাকে নিয়ে আসা হয়েছিল। দুদিন ধরে তারা এ অর্থ গুনার পর জানিয়েছে, সেখানে মালয়েশিয়ান রিঙ্গিত, মার্কিন ও সিঙ্গাপুরি ডলার মিলিয়ে মোট ২ কোটি ৯০ লাখ ডলার অর্থ রয়েছে।

এদিকে তদন্তকারী দলকে হত্যার হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছে তদন্তকারী দলের সদস্যরা। ৭২ ব্যাগের ৩৫টিতে এ নগদ অর্থ পাওয়া গেছে। কুয়ালালামপুরের একটি পরিত্যাক্ত ভবন থেকে এ ব্যাগগুলো উদ্ধার করা হয়। আর এ ভবনটি সাবেক প্রধানমন্ত্রী নাজিবের সম্পত্তি বলে ধারণা করা হচ্ছে।

অমর সিং জানিয়েছে, অভিযানকালে ২৮৪টি পরিত্যাক্ত বক্স উদ্ধার করা হয়েছে, যেখানে ৩৭টি ব্যাগে স্বর্ণমুদ্রা রয়েছে। ৩৭টি ব্যাগে কত টাকার স্বর্ণের বার ও জয়েলারি সামগ্রী রয়েছে তা এখনো পরিমাণ করা যায়নি।

এদিকে গতকাল বৃহস্পতিবারও মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদ করেছে দেশটির দুর্নীতি দমন কমিশন। রাষ্ট্রীয় তহবিল থেকে নিজের ব্যক্তিগত অ্যাকাউন্টে ১ কোটি ৬ লাখ ডলার অনুদান কিভাবে গেল তা জানতেই নাজিবকে ফের জিজ্ঞাসাবাদ করা হয়।

মালয়েশিয়ার উন্নয়নে ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাড (ওয়ানএমডিবি) নামের তহবিলে শত কোটি ডলার অনুদান দেওয়া হয়। তবে ওই অর্থ সরকারি কর্মকর্তারা লুট করেছে বলে অভিযোগ রয়েছে। এই স্ক্যান্ডালের জন্যই নাজিব রাজাকের বিরুদ্ধে ক্ষেপে উঠে ভোটাররা। তারই ফল হিসেবে গত ৯ মে অনুষ্ঠিত নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের কাছে পতন ঘটে রাজাকের।

দুই সপ্তাহ আগে ১০ বছর ধরে ক্ষমতায় থাকা নাজিবের পতন ঘটে। এরপরই তার বিরুদ্ধে রাষ্ট্রীয় অর্থ আত্মসাতের অভিযোগ তদন্ত কার্যক্রম শুরু হয়। ২০১৫ সালে তার বিরুদ্ধে প্রথম রাষ্ট্রীয় অর্থ আত্মসাতের অভিযোগ উঠে। ওই সময় প্রধানমন্ত্রী থাকায় ওই অভিযোগকে ধামাচাপা দিতে সক্ষম হয়েছিলেন নাজিব।

উল্লেখ্য, দুর্নীতির দায়ে নাজিবকে এর আগেও একবার জিজ্ঞাসাবাদ করে দেশটির দুর্নীতি দমন কমিশন।

সূত্র: গার্ডিয়ান
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি