ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

পুতিনের সমালোচক সাংবাদিককে গুলি করে হত্যা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৬, ৩০ মে ২০১৮ | আপডেট: ১২:৪৬, ৩০ মে ২০১৮

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ইউক্রেইনের এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। তবে কে বা কারা এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটিয়েছে তা নিশ্চিতভাবে জানা যায়নি। নিহত ওই সাংবাদিকের নাম আরকাদি বাবচেঙ্কো (৪১)।

জানা যায়, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রোষানলে পড়ে দেশ ছাড়তে বাধ্য হন বাবচেঙ্কা। কিয়েভে নিজ ফ্ল্যাটে গুলিবিদ্ধ অবস্থায় আহত বাবচেঙ্কোকে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে অ্যাম্বুলেন্সেই তার মৃত্যু হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ। পেশাদারি কর্মকাণ্ডের কারণেই বাবচেঙ্কোকে হত্যা করা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ।

চেচনিয়ার যুদ্ধে অংশ নেওয়া সাবেক এ রুশ সেনা নিজ দেশে যুদ্ধ বিষয়ক প্রতিবেদনের জন্য পরিচিত ছিলেন। ইউক্রেইন ও সিরিয়া নিয়ে রাশিয়ান নীতির সমালোচনা করার পর গত বছর দেশ ছেড়ে পালান বাবচেঙ্কো । বাবচেঙ্কোর স্ত্রী মানসিকভাবে বিপর্যস্ত থাকায় তার সঙ্গে পুলিশ কথা বলতে পারেনি বলেও জানান আন্দ্রি। ধুসর দাড়ি ও ক্যাপ পরিহিত সন্দেহভাজন খুনির একটি আঁকা ছবিও প্রকাশ করেছে ইউক্রেইন কর্তৃপক্ষ, যার বয়স ৪০ থেকে ৪৫ এর মধ্যে বলে অনুমান করা হচ্ছে।

এদিকে পুলিশ জানিয়েছে, ঘরে রুটি ফুরিয়ে যাওয়ার পর মঙ্গলবার কাছাকাছি দোকানে কেনাকাটা করতে গিয়েছিলেন বাবচেঙ্কো, ফেরার পর বাড়িতে ঢোকার সিঁডিতে অপেক্ষা করা সন্দেহভাজন খুনি তাকে পেছন থেকে বেশ কয়েকটি গুলি করে। এদিকে রাশিয়ার তদন্ত সংস্থাও বাবচেঙ্কোর মৃত্যু নিয়ে কাজ শুরু করেছে বলে জানিয়েছে রয়টার্স।

সিরিয়ায় রাশিয়ার সামরিক ঠিকাদার পাঠানো এবং ২০১৪-র জুলাইয়ে ইউক্রেইনের পূর্বাঞ্চলে মালয়েশীয় বিমান এমএইচ-১৭ ভূপাতিত করার ঘটনা নিয়ে প্রতিবেদন লিখেছিলেন বাবচেঙ্কো। গত সপ্তাহে পশ্চিমা একটি তদন্ত দলও এমএইচ১৭ বিধ্বস্তে রাশিয়ার দায় আছে বলে মন্তব্য করেছে। ইউক্রেইনের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা এলাকায় মালয়েশীয় বিমানটির ভূপাতিত হওয়ার ঘটনায় কোনো ধরনের সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেছে মস্কো।

সূত্র: রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি