ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

চীনের পর এবার রাশিয়ার সঙ্গে বাণিজ্য শুরু যুক্তরাষ্ট্রের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৭, ৭ জুলাই ২০১৮ | আপডেট: ০৯:২৭, ৭ জুলাই ২০১৮

বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ইতিহাসের সবচেয়ে বড় বাণিজ্য যুদ্ধ শুরু হয়েছে। গত বৃহস্পতিবার থেকেই দুই দেশ বাণিজ্যের ক্ষেত্রে শুল্কারোপ কার্যকর করা শুরু করেছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার মধ্যরাত থেকে (বাংলাদেশ সময় শুক্রবার বেলা ১১টা) প্রথম ধাপে ৩৪০০ কোটি ডলার সমমূল্যের চীনা পণ্যের ওপর আরোপিত ২৫ শতাংশ শুল্ক কার্যকর হয়েছে। একই মূল্যের ৫৪৫টি মার্কিন পণ্যের ওপর চীনের পাল্টা ২৫ শতাংশ শুল্কও একইদিন কার্যকর হয়েছে।

এদিকে চীনা পণ্যের পর রাশিয়ার পণ্যের উপরও শুল্কারোপ শুরু করেছে ওয়াশিংটন। এর প্রতিক্রিয়ায় মার্কিন পণ্য আমদানির উপর শুল্ক ২৫ থেকে ৪০ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে মস্কো। রাশিয়ার অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী মাকসিম ওরেসকিনকে উদ্ধৃত করে সেদেশের বার্তা সংস্থা তাস জানিয়েছে শুল্ক আরোপের পণ্যের মধ্যে রয়েছে রাস্তা নির্মাণ যন্ত্র, তেল ও গ্যাস সংক্রান্ত সরঞ্জাম, লোহা এবং পাথর খননে ব্যবহুত যন্ত্রাংশ ও অপটিক ফাইবার।

মাকসিম ওরেসকিন বলেন, যেসব মার্কিন পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করা হয়েছে তার বিকল্প রাশিয়ায় উৎপাদিত হয়। রুশ মন্ত্রী বলেন, মার্কিন অতিরিক্ত শুল্ক আরোপের কারণে রাশিয়ার ৫৩ কোটি ৭৬ লাখ ডলারের ক্ষতি হবে। আর তা পুষিয়ে নিতে অতিরিক্ত শুল্ক আরোপের অধিকার রাশিয়ার রয়েছে।

বড় বড় বৈশ্বিক সরবরাহকারীদের যুক্তরাষ্ট্রে ইস্পাত ও অ্যালুমিনিয়াম সরবরাহের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করা হয়। জাতীয় নিরাপত্তা ইস্যুতে এই শুল্ক আরোপ করা হয়েছে বলে দাবি তাদের। তবে চীন, রাশিয়া, জাপান, ভারত, তুরস্ক ও ইউরোপীয় ইউনিয়ন বলছে সংরক্ষণবাদি নীতি থেকেই যুক্তরাষ্ট্র এই শুল্ক আরোপ করেছে। হুশিয়ারি দিয়েছে মার্কিন পণ্যের ক্ষেত্রেও পাল্টা শুল্ক আরোপের।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি