ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

বিশ্বের ষষ্ঠ বৃহৎ অর্থনীতির দেশ ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪১, ১২ জুলাই ২০১৮

বিশ্বের ষষ্ঠ বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হয়েছে ভারত। ইউরোপের ফ্রান্সের মতো দেশকে পেছনে ফেলে এই কীর্তি গড়েছে ভারত। ফ্রান্স বর্তমানে সপ্তম স্থানে অবস্থান করছে। ২০১৭ অর্থবছরের ওপর বিশ্বব্যাংকের সর্বশেষ প্রতিবেদনটি বলছে এমনটিই।

গত বছর ভারতের গড় আভ্যন্তরীন উৎপাদনের (জিডিপি) পরিমাণ ছিলো দুই হাজার ৫৯৭ ট্রিলিয়ন মার্কিন ডলার। যেখানে ফ্রান্সের জন্য এই অংকের পরিমাণ দুই হাজার ৫৮২ ট্রিলিয়ন ডলার। ২০১৭ সালে প্রধানমন্ত্রী মোদি’র কিছু নীতির কারণে অর্থনীতিতে মন্দা দেখা দিলেও শেষ পর্যন্ত বছর শেষে শক্ত অবস্থানে আসতে পেরেছে ভারত।

বিশ্বব্যাংকের ঐ প্রতিবেদন বলছে, ভারতের আভ্যন্তরীণ উৎপাদন এবং পণ্যের ব্যবহার বিষয়ক খরচ অর্থনীতিকে এই শক্ত অবস্থান এনে দিয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়, গত এক দশকের নিজেদের উৎপাদন প্রায় দ্বিগুণ করেছে ভারত। এরফলে এশিয়ার পরবর্তী অর্থনৈতিক পরাশক্তি হতে যাচ্ছে দেশটি। আর সাম্প্রতিক সময়ে চীনের ক্ষুদ্র শিল্পের উৎপাদন কমে যাওয়ায় তাকেও পেছনে ফেলতে পারে প্রায় দেড়শ কোটি মানুষের দেশ ভারত।

বিশ্বের মুদ্রা নিয়ন্ত্রণকারী সংস্থা আইএমএফ বলছে, বর্তমানে ভারতের জিডিপি প্রবৃদ্ধির হার সাত দশমিক চার শতাংশ। ২০১৯ সাল নাগাদ তা বেড়ে দাঁড়াবে সাত দশমিক আট শতাংশ; যা পুরো পৃথিবীর জিডিপি’র তিন দশমিক নয় শতাংশ।

লন্ডনভিত্তিক সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড বিজনেস রিসার্চ তাদের এক প্রতিবেদনে উল্লেখ করে যে, চলতি বছর শেষে ফ্রান্সের পাশাপাশি ইংল্যান্ডকেও পেছনে ফেলতে পারে ভারত। আর ২০৩২ সাল নাগাদ পৃথিবীর তৃতীয় বৃহৎ অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশে পরিণত হবে দেশটি।

বৃহৎ অর্থনীতি সমৃদ্ধ দেশগুলোর তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্রে। প্রথম পাঁচের পরবর্তী স্থানগুলোতে যথাক্রমে আছে চীন, জাপান, জার্মানী এবং ইংল্যান্ড।

সূত্রঃ এনডিটিভি

//এস এইচ এস// এআর   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি