ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

নারী সংরক্ষণ বিল পাস করতে মোদিকে রাহুলের চ্যালেঞ্জ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫১, ১৭ জুলাই ২০১৮

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যে নতুন এক চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ভারতের লোক সভায় নারীদের আসন সংরক্ষিত রেখে নারী সংরক্ষণ বিল পাস করার চ্যালেঞ্জ দেন রাহুল। আর এরজন্য কংগ্রেসের তরফ থেকে বিনা শর্তে সবধরনের সহযোগিতা পাবে বলেও উসকানি দেন কংগ্রেস সভাপতি।

মোদির উদ্দেশ্যে গতকাল মঙ্গলবার দেওয়া টুইট বার্তায় রাহুল লেখেন, সময় হয়েছে প্রধানমন্ত্রী মোদি তার দলের নীতির বাইরে যাবেন। নিজের কথা মতো চলুন। আর সংসদে ওমেন’স রিজার্ভেশন বিল পাস করুন।

ওই টুইট বার্তায় আগামীকাল বুধবার থেকে শুরু হওয়া সংসদ অধিবেশনে বিলটি পাস করতে মোদিকে চ্যালেঞ্জ দেন রাহুল গান্ধী।

২০১০ সালে রাজ্য সভায় ইতিমধ্যে বিলটি পাস হয়। এই বিলে দেশটির সংসদে রোটেশন ভিত্তিতে দেশটির সকল নির্বাচনী আসন থেকে তিন শতাংশ নারী আসন সংরক্ষিত রাখতে বলা হয়েছে।

মোদির উদ্দেশ্যে ছোঁড়া চ্যালেঞ্জে এক খোলা চিঠিও লেখেন রাহুল। তিনি লেখেন, “জনাব প্রধানমন্ত্রী, আপনার বিভিন্ন র‍্যালি ও সভায় আপনি বলেছেন যে, নারীর ক্ষমতায়নে আপনার বিশেষ জোর রয়েছে। আর আপনি চান নাগরিক জীবনের নারীদের অবদান বাড়ুক। সংসদে নারীদের এই বিল পাস করা ছাড়া নারীদের প্রতি আপনার প্রতিশ্রুতি পালনের আর কী বড় প্রতিফলন থাকতে পারে? আর আসন্ন সংসদ অধিবেশন ছাড়া আর ভালো সময় কী হবে এই বিল পাস করার?”

এই বিল পাস করতে সাধারণ নাগরিকদের মধ্যে থেকে এখন পর্যন্ত প্রায় ৩২ লক্ষ গণ-স্বাক্ষর সংগ্রহ করেছেন বলেও জানান রাহুল গান্ধী।

নারীদের সংসদে প্রতিনিধিত্ব বাড়ানোর জন্য সর্বপ্রথম ১৯৯৬ সালে এই বিলটি সংসদে উত্থাপিত হয়। সেসময় লালু ইয়াদাভের মতো প্রথম সারির নেতা এবং সমাজবাদী পার্টির ভেটোতে পাস হতে পারেনি এই বিলটি।

২০১৪ সালে রাহুল গান্ধীর মা এবং কংগ্রেসের সাবেক সভাপতি সোনিয়া গান্ধী এক চিঠিতে মোদিকে এই বিল পাস করতে অনুরোধ করে চিঠি লিখেছিলেন।

সূত্রঃ এনডিটিভি

//এস এইচ এস//   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি